বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০   আশ্বিন ১৬ ১৪২৭   ১৩ সফর ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৩১

গ্রিসের শরণার্থী শিবিরে আগুন, পালিয়ে বেড়াচ্ছেন হাজারো মানুষ

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২০  

গতকাল বুধবার (৯ সেপ্টেম্বর) সকালের দিকে গ্রিসের লেসবস দ্বীপে ঘনবসতিপূর্ণ একটি শরণার্থী শিবিরে আগুন লেগেছে। অগ্নিকাণ্ডের ফলে শিবিরে আতঙ্ক ছড়িয়ে পড়ে, জীবন বাঁচাতে পালিয়ে বেড়াচ্ছেন হাজারো মানুষ।
প্রত্যক্ষদর্শীদের বরাতে জানা যায়, আগুনের সূত্রপাতের পর স্থানীয় লোকজনকে তাদের জিনিসপত্র নিয়ে ক্যাম্প ছেড়ে যেতে দেখা গেছে। ঘটনাস্থলে পৌঁছে ১০টি ইঞ্জিন নিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ২৫ জন অগ্নিনির্বাপণকর্মী। যদিও অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।
মরিয়া ক্যাম্প নামের ওই শিবিরে প্রায় ১৩ হাজারের মত শরণার্থী বসবাস করেন বলে খবর প্রকাশ করেছে বিবিসি। তবে এই সংখ্যা সেখানকার ধারণক্ষমতার চেয়ে চার গুণ বেশি হওয়ায় জীবনযাত্রার নিম্নমান নিয়ে সমালোচনা চলছে।
অগ্নিকাণ্ডে শিবিরটি পুড়ে ছাই হয়ে গেছে, জানিয়েছেন লেসবসের ডেপুটি গভর্নর। এই পরিস্থিতি মোকাবিলায় জরুরি বৈঠক ডেকেছেন গ্রিসের প্রধানমন্ত্রী।
এদিকে, আগুন লাগার পর ইউরোপীয় ইউনিয়ন-ইইউ’র গৃহ বিষয়ক কমিশনার ইলভা জোহানসনের জানান, ইউরোপীয় ইউনিয়ন পুড়ে যাওয়ার ক্যাম্পের ৪’শ কিশোর-কিশোরীদের মূল ভূখণ্ডে এবং তাদের আবাসন স্থানান্তরের অর্থায়নে সম্মত হয়েছে।
একই সঙ্গে, মরিয়ার ক্যাম্পের সকল মানুষের নিরাপত্তা এবং আশ্রয়কে অগ্রাধিকার দেয়া হয়েছে বলেও একই টুইটে জানিয়েছেন ইইউ’র এই কর্মকর্তা।ওই ক্যাম্পে ৭০ ভাগই আফগানিস্তানের নাগরিক।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর