শনিবার   ১৬ জানুয়ারি ২০২১   মাঘ ২ ১৪২৭   ০২ জমাদিউস সানি ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৮৭

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চল পুড়ছে ভয়াবহ দাবানলে

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২০  

এখনও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চল পুড়ছে ভয়াবহ দাবানলে। গতকাল  শনিবার (০৫ ডিসেম্বর) দমকল বাহিনীর ৫ শতাধিক কর্মীর কঠোর চেষ্টায় মাত্র ১০ শতাংশ আগুন নেভানো সম্ভব হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে শিগগিরি তা পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যাবে বলে আশা প্রকাশ করেছে কর্তৃপক্ষ।
জানা যায়, পুড়ছে গাছপালা, বাড়িঘর আর মাইলের পর মাইল ফসলী জমি। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াবাসীর যেন দাবানল থেকে মুক্তির কোন উপায়ই নেই। চলতি বছরের শুরুতে বিস্তীর্ণ এলাকাজুড়ে আগুনের ধ্বংসযজ্ঞের চিহ্ন মুছে যাওয়ার আগেই আবারও নারকীয় আগুনে পুড়ছে সাজানো গোছানো শহরটি। প্রাণ ভয়ে প্রতিদিনই সেখান থেকে পালিয়ে যাচ্ছেন শত শত মানুষ।
এদিকে গতকাল শনিবার প্রায় ২৬ কিলোমিটার এলাকা আগুনে পুড়ে গেছে। নিয়ন্ত্রণে দমকল বাহিনীর ৫ শতাধিক সদস্য এগারাটি অত্যাধুনিক অগ্নিনির্বাপন হেলিকপ্টার নিয়ে চেষ্টা চালিয়ে যান। দীর্ঘ রাতের চেষ্টায় মাত্র ১০ শতাংশ আগুন নেভাতে সক্ষম হন তারা। তবে এর পরে নতুন করে আর কোন অংশে আগুন ছড়ায়নি বলেও জানিয়েছে দমকল কর্তৃপক্ষ।
এ বিষয়ে দমকল বাহিনীর এক কর্মী বলেন, 'গতরাতে আগুন ছড়িয়ে পড়া বন্ধ করার চেষ্টা করেছি এবং এতে অসাধারণ সাফল্য পেয়েছি আমরা। আবহাওয়া অনুকূলে থাকায় এটা করা সম্ভব হয়েছে। আশা করছি, এভাবে কাজ করে গেলে হয়তো শিগগিরি আগুন নেভাতে পারবো আমরা।'
তবে ঝুঁকিপূর্ণ এলাকা ছেড়ে যেসব বাসিন্দারা পালাতে বাধ্য হচ্ছেন, তাদের জন্য স্থানীয় জরুরি সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো এখন পর্যন্ত অস্থায়ীভাবে বসবাসের জন্য কোন ব্যবস্থা করতে পারেনি । নিরাপত্তার প্রয়োজনে তাদেরকে হোটেলে অবস্থান করার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর