শুক্রবার   ০১ জুলাই ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১১৫

কুয়েত প্রবাসীরা দেশ ছাড়ায় দক্ষ কর্মী সংকট

প্রকাশিত: ২৩ জুন ২০২২  

উপসাগরীয় দেশ কুয়েতের ম্যাগাজিন সম্প্রতি নিউ কুয়েত ২০৩৫ ভিশনের অংশ, এমন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বাধা সৃষ্টিকারী অনেক বাধা তুলে ধরেছে।
এটি বলেছে যে এটি অদূর ভবিষ্যতে বাধাগুলির মুখোমুখি হওয়ার জন্য এই বিষয়ে উল্লেখযোগ্য অগ্রগতির আশা করছে, কারণ এই বাধাগুলি বেশিরভাগই প্রশাসনিক, যোগ করে যে এটি তার প্রত্যাশাকে নিশ্চিত করে যে কুয়েতে সরকারী খাতের প্রকল্পগুলির বাস্তবায়ন অত্যধিক আমলাতন্ত্র দ্বারা জর্জরিত থাকবে।
এছারা ইউনিটটি ব্যাখ্যা করেছে যে দেশে সরকারী খাতের প্রকল্প বাস্তবায়নে অনেক সমস্যার সম্মুখীন হচ্ছে প্রশাসনিক, কারিগরি, আর্থিক, তত্ত্বাবধায়ক এবং আইনী সমস্যার কারণে।
প্রশাসনিক অসুবিধাগুলি কুয়েতি প্রকল্পগুলি সমাপ্ত করার ক্ষেত্রে বাধাগুলির সবচেয়ে বড় উত্স প্রতিনিধিত্ব করে। আমলাতন্ত্র দীর্ঘস্থায়ী সমস্যাগুলির সাথে লড়াই করে যা বিভাগগুলির মধ্যে দ্ব’ন্দ্ব, চুক্তির কৌশলে নির্ণায়কতার অভাব, সিদ্ধান্ত গ্রহণে দক্ষতার অভাব এবং ক্রমাগত বিলম্বের মধ্যে রয়েছে।
উপরন্তু, সরকার এবং জাতীয় পরিষদের মধ্যে বিভেদ, যা তদারকি এবং আইন প্রণয়নের সমস্যাগুলির একটি ধ্রুবক উত্স গঠন করে, ২০১৬ সাল থেকে বড় উন্নয়ন প্রকল্পগুলি বিলম্বিত এবং বাতিলের দিকে পরিচালিত করেছে৷ প্রকল্পগুলি সম্পূর্ণ করতে প্রযুক্তিগত সমস্যাগুলি বড় ঘাটতির সাথে সম্পর্কিত৷
এছাড়া কুয়েত বর্তমানে দেশ থেকে অনেক প্রবাসী কর্মী চলে যাওয়ার কারণে দক্ষ জনবলের মুখোমুখি হচ্ছে। নানা সমস্যার কারণে দেশ ছাড়ছে দক্ষ প্রবাসীরা যা কুয়েতের জন্য মোটেও মঙ্গলজনক নয়। বিষয়টি নতুন চিন্তার বিষয় হয়ে দাড়িয়েছে।

প্রবাসখবর.কম/বি
 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর