বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১   মাঘ ৮ ১৪২৭   ০৭ জমাদিউস সানি ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৮২

কানাডায় উচ্চশিক্ষায় ‘বাংলাদেশ নেই কেন’ শীর্ষক আলোচনা শুক্রবার

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২০  

কানাডায় বিদেশি শিক্ষার্থীদের বিপুল এই ভিড়ে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা কতো?

কানাডায় বিদেশি শিক্ষার্থীদের বিপুল এই ভিড়ে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা কতো?

প্রবাসী শিক্ষার্থীদের (ইন্টারন্যাশনাল স্টুডেন্ট) গ্রহণের সংখ্যার হিসেবে কানাডা এখন বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ। প্রতি বছরই বিপুল সংখ্যক বিদেশি শিক্ষার্থী পড়াশোনা করতে কানাডায় আসছে। গতবছরই ৪০৪ হাজার স্টাডি পারমিট ইস্যু হয়েছে। কানাডায় বিদেশি শিক্ষার্থীদের বিপুল এই ভিড়ে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা কতো?

বিদেশি শিক্ষার্থীদের আকৃষ্ট করতে ‘ডিরেক্ট স্টুডেন্ট স্ট্রিম’ নামে কানাডা সরকারের বিশেষ একটি প্রোগ্রামও আছে। মাত্র ১০ হাজার ডলারে ‘গ্যারান্টিড ইনভেস্টমেন্ট স্কিম’ কিনেই  এই প্রোগ্রামের আওতায় ভিসার জন্য আবেদন করা যায়। প্রতিবেশি ভারত এমন কি পাকিস্তান এই সুবিধা পেলেও বাংলাদেশ এই প্রোগ্রামের আন্তর্ভুক্ত নয়। 

কিন্তু কেন? এটি কি আমাদের কূটনৈতিক উদ্যোগের ঘাটতি? না কি অন্য কিছু? বাংলাদেশ এই সুবিধা কিভাবে পেতে পারে? বাংলাদেশ থেকে পড়তে আসা শিক্ষার্থীর সংখ্যা কিভাবে আরো বাড়ানো যায়? এসব প্রশ্নের উত্তর খোঁজা হবে ‘শওগাত আলী সাগর লাইভে’র  এবারের আয়োজনে।
আলোচনায় অংশ নেবেন ব্যারিষ্টার চয়নিকা দত্ত, এডুকেশন কনসাল্টিং এজেন্ট কায়েসুর রহমান, রিয়েল্টর আলম মোড়ল। সঞ্চালনায় রয়েছেন কানাডার বাংলা পত্রিকা ‌‌'নতুনদেশ' এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর। 

আগামী ২৭ নভেম্বর শুক্রবার রাত ৯টা  (টরন্টো সময়) বাংলাদেশ সময় শনিবার সকাল ৮টা সরাসরি সম্প্রচার হবে (Shaugat Ali Sagor) ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে।

প্রবাসখবর.কম/এস 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর