বুধবার   ০৩ মার্চ ২০২১   ফাল্গুন ১৯ ১৪২৭   ১৯ রজব ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৩০

করোনায় সুইডেনে সুবিধাবঞ্চিত প্রবাসী শিক্ষার্থীরা

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২১  

একসময় উচ্চশিক্ষার জন্য সুপরিচিত ছিল সুইডেন এবং ২০১৩ সালে আগে দেশটিতে পড়াশোনা করতে বিদেশি শিক্ষার্থীদের টিউশন ফি লাগত না। কিন্তু বর্তমানের দেশটিতে পড়ালেখা করতে বিদেশি শিক্ষার্থীদের প্রতি বছর ৮ থেকে ১৫ লাখ টাকার বেশি খরচ করতে হয়।
জানা যায়, ওয়ার্ক পারমিট থাকলে দেশটির শিক্ষার্থীরা বিনামূল্যে পড়াশোনা করতে পারেন। তাই অনেক শিক্ষার্থীই ওয়ার্ক পারমিট নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোতে বিনা বেতনে পড়াশোনা করছেন। তবে করোনার কারণে সে সুযোগ কমেছে আশঙ্কাজনক হারে।
এদিকে এ বিষয়ে এক প্রবাসী বাংলাদেশি বলেন, বাংলাদেশি শিক্ষার্থীরা যেটা করে থাকেন প্রথমে তারা স্টুডেন্ট ভিসায় এসে ওয়ার্ক পারমিট ভিসায় কনভার্ট হয়ে যান। সেক্ষেত্রে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য এক সেমিস্টার অর্থাৎ ৩০ ক্রেডিড থাকে সম্পন্ন করতে হবে।  
কিন্তু করোনা মহামারির কারণে কাজের পরিবেশ কমে যাওয়ায় সেই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন প্রবাসী বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থীরা।
সুইডেনে পড়াশোনার পাশাপাশি ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে। তবে করোনা মহামারিতে কাজ পাওয়াটা আগের মতো সহজ নয়। তবে মহামারির সময়টা কেটে গেলে আগের পরিস্থিতিতে ফিরবে দেশটি এমন প্রত্যাশা সবার।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর