বৃহস্পতিবার   ০৬ মে ২০২১   বৈশাখ ২৩ ১৪২৮   ২৪ রমজান ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৩৫

করোনার মধ্যেই শিক্ষার্থীদের ভিসা দিচ্ছে সুইডেন

প্রকাশিত: ৩ মে ২০২১  

উচ্চশিক্ষার জন্য প্রতি বছর বিপুল সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী পাড়ি জমান উত্তর ইউরোপের দেশ সুইডেনে। করোনা মহামারির শুরু থেকেই ভিসা নবায়ন জটিলতায় পড়তে হয় দেশটিতে পড়তে আসা বাংলাদেশিসহ বিদেশী শিক্ষার্থীদের। 
তবে সুইডেনে করোনা মহামারিতে মার্চের মাঝামাঝি থেকেই বেশিরভাগ বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস পরিচালনা করে আসছে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে অনলাইনে ক্লাস হলেও ভিসা পাবেন বিদেশি শিক্ষার্থীরা।
আগের নিয়ম অনুযায়ী, শিক্ষার্থীদের ভিসা পেতে কমপক্ষে ৫০ ভাগ ক্লাস অন ক্যাম্পাসে হওয়ার বাধ্যবাধকতা ছিল। তবে সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়গুলো অনলাইলে ক্লাস পরিচালনা করলেও ভিসা পাবেন শিক্ষার্থীরা।
করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বাংলাদেশে সুইডেন হাইকমিশনের অভিবাসন সংক্রান্ত বিভাগ বন্ধ থাকবে। এ সময়ে যদি কারো অ্যাপোয়েন্টমেন্ট থেকে থাকে দূতাবাস পরবর্তী সময়ে যোগাযোগ করে অ্যাপোয়েন্টমেন্টের ব্যবস্থা করবে।
করোনা সংক্রমণের শুরু থেকেই ভিসা নবায়ন জটিলতাসহ নানামুখী সংকটে বিপাকে ছিলেন বাংলাদেশসহ ইউরোপের বাহিরে থেকে পড়তে আশা শিক্ষার্থীরা। সরকারের এ সিদ্ধান্তে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে শিক্ষার্থীদের মনে।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর