সোমবার   ১২ এপ্রিল ২০২১   চৈত্র ২৯ ১৪২৭   ২৯ শা'বান ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৩৯

করোনার দ্বিতীয় ঢেউয়ে আইপিএলে নতুন যত নিয়ম

প্রকাশিত: ১ এপ্রিল ২০২১  

আগামী ৯ এপ্রিল থেকে দক্ষিণ এশিয়ায় করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের মধ্যেই ভারতের মাটিতে শুরু হতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। 
জানা গেছে, চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি গতবারের চ্যাম্পিয়ন রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ানস ও বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।
মহামারি বিষয়টিকে ভাবনায় রেখে নতুন নিয়মে এবার শুরু হচ্ছে আইপিএলের ১৪তম আসর। 
এদিকে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ঘোষিত নিয়মানুযায়ী, অনফিল্ড আম্পায়াররা খেলায় সফট সিগন্যাল ব্যবহার করবেন না।  সংশয় থাকলে সিদ্ধান্তকে থার্ড আম্পায়ারের কাছে পাঠিয়ে দেবেন।  ক্যাচ-আউট নিয়ে সংশয় থাকলে, বাম্প বল ছিল কি না অথবা ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউটের প্রসঙ্গ উঠলে তার সিদ্ধান্ত সরাসরি চলে যাবে থার্ড আম্পায়ারের কাছে।  এছাড়া ফেয়ার ক্যাচের ক্ষেত্রেও থার্ড আম্পায়ার টেকনোলোজির ব্যবহার করে সিদ্ধান্ত জানাবে।
প্রতি ইনিংসের সময় ৯০ মিনিট নির্ধারণ করা হয়েছে।  স্লো-ওভার রেট এবং ব্যাটিং সাইড ইচ্ছে করে সময় নষ্ট করলে তা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে ফোর্থ আম্পায়ারের ওপর।
শর্ট-রান নিয়মেও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও থার্ড আম্পায়ারের হাতে ক্ষমতা দেওয়া হয়েছে। অন-ফিল্ড আম্পায়ার শর্ট-রানের ক্ষেত্রে কোনো সিদ্ধান্ত নিলে রিভিউ দেখে তা বদলাতে পারবেন থার্ড আম্পায়ার।
এসব নতুন নিয়মের কথা উল্লেখ করে ইতোমধ্যেই আটটি ফ্র্যাঞ্চাইজিকে চিঠি পাঠিয়ে দিয়েছে বিসিসিআই। 

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর