সোমবার   ১২ এপ্রিল ২০২১   চৈত্র ২৯ ১৪২৭   ২৯ শা'বান ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১৪০

করোনাযোদ্ধা ৭০০ অভিবাসীকে নাগরিকত্ব দিচ্ছে ফ্রান্স

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২০  

মহামারী করোনায় আক্রান্ত বিশ্বের অনেক দেশের মধ্যে এবার ব্যতিক্রম পদ্ধতি অবলম্বন করলো ফ্রান্স। মহামারির বিরুদ্ধে লড়াইয়ে অবদান রাখায় ফ্রান্সে ৭০০ প্রবাসীকে নাগরিত্ব প্রদানের সিদ্ধান্ত নিয়ে সর্ব মহলের প্রশংসায় ভাসছে ফ্রান্স। শিগগিরই তাদের হাতে ফ্রান্সের লাল পাসপোর্ট তুলে দেয়া হবে বলে জানিয়েছে দেশটির নাগরিকত্ব বিষয়ক মন্ত্রণালয়।
জানা যায়, প্রিফেকচারগুলিতে (প্রশাসনিক দফতর) প্রায় ৩ হাজার আবেদন জমা পড়েছিল। তা থেকে বাছাই করে ৭০০ জনকে চূড়ান্ত করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে স্বাস্থ্যকর্মী, গৃহকর্মী, চাইল্ডকেয়ার ও ক্যাশিয়ারদের এই সুযোগ দেয়া হচ্ছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নাগরিকত্ব বিভাগের প্রতিনিধি জানান, মহামারির বিরুদ্ধে লড়াইয়ে সক্রিয়ভাবে অবদান রেখেছিল এমন লোকদের জন্য ফরাসি জাতীয়তার এই সুযোগ।
নাগরিকত্বের দায়িত্বে নিযুক্ত মন্ত্রী মার্লেন শিয়াপা বলেন, করোনাভাইরাস মহামারি চলাকালীন তারা জাতির প্রতি যে অনুরাগ দেখিয়েছিল, সে সম্মানই তাদের দেয়া হচ্ছে।
জানা যায়, নিয়মিত থাকা অভিবাসীদের নাগরিকত্ব প্রদানের পর থেকে ফ্রান্সে বসবাসরত অনিয়মিত অভিবাসীরা নিয়মিতকরণের দাবিতে আবারও সরব হয়ে ওঠেছেন। তারা ইতোমধ্যে আন্দোলনের ডাক দিয়েছেন।
ফ্রান্স বিশ্বে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত ১০টি দেশের একটি। দেশটিতে এখন পর্যন্ত ২৫ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৫৫ হাজার মানুষ।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর