শুক্রবার   ১৮ জুন ২০২১   আষাঢ় ৫ ১৪২৮   ০৮ জ্বিলকদ ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১২০

ওমানে পাসপোর্ট বিড়ম্বনায় ভোগান্তিতে প্রবাসী বাংলাদেশিরা

প্রকাশিত: ১০ মে ২০২১  

ওমান প্রবাসী বাংলাদেশিরা নবায়নের জন্য দেয়া পাসপোর্ট সময় মতো না পেয়ে দিশেহারা। দিনদিন পাসপোর্ট ভোগান্তির সময়কাল হচ্ছে দীর্ঘ থেকে দীর্ঘতর। 
জানা গেছে, সাধারণ প্রবাসী কর্মীরা যথাসময়ে পাসপোর্ট ডেলিভারি না পেলে বৈধভাবে ওমানে থাকার রেসিডেন্ট কার্ড নবায়ন সম্ভব হয় না মাসের পর মাস, ফলে প্রতি মাসের লেট ফি বাবত গুনতে হচ্ছে বাংলাদেশি মুদ্রায় প্রায় নয় হাজার টাকা।
এদিকে নিজের কাজকর্ম ফেলে কয়েকশো মাইল দূর থেকে দূতাবাসে এসে পাসপোর্ট না পেয়ে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন অনেকে। কেউ কেউ পাঁচ ছয়বার এসেও পাচ্ছেন না তার কাঙ্ক্ষিত পাসপোর্টটি। ফলে অনেককে হারাতে হচ্ছে বেঁচে থাকার অবলম্বন নিজের চাকুরিটাও। কেউ কেউ জরুরি প্রয়োজনেও করতে পারছেন না ট্রাভেলিং ।
এমনকি নিজের পরিবারের কারো মৃত্যু হলেও পাসপোর্ট বিড়ম্বনায় থাকা প্রবাসীরা শেষ বারের মতো দেখতে পারছেনা নিজের আপনজনের প্রিয় মুখটি। প্রবাসীদের অভিযোগ কর্তাবাবুদের চরম সেচ্ছাচারিতার শিকার তারা।
এদিকে  চরম উৎকণ্ঠায় থাকা প্রবাসীদের সিমাহীন কষ্টের সঙ্গে একদিকে ক্ষোভ যেমন বাড়ছে, অন্যদিকে ব্যাপক চাপে রয়েছে বাংলাদেশ দূতাবাস ও সার্ভিস কেন্দ্রের দায়িত্বে থাকা মানি এক্সচেঞ্জগুলো। তাছাড়া দূতাবাস ও সরকার সম্পর্কেও তৈরি হচ্ছে নেতিবাচক ধারণা।
অন্যদিকে বিদেশে এমন অপেশাদার দায়িত্বহীন আচরণে ফুঁসে উঠেছেন প্রবাসী কর্মীরা। তারা বলছেন, সময় মতো পাসপোর্ট পাওয়া তাদের নাগরিক অধিকার সুতরাং সমস্যার সমাধানকল্পে কোন রকম কালক্ষেপণ ছাড়া’ই সরকার সহ সংশ্লিষ্টদের দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি ভুক্তভোগী প্রবাসী বাংলাদেশী কর্মীদের।
এমন পরিস্থিতির পেছনে ঢাকা থেকে পাসপোর্ট সরবরাহের ধীর গতিকে দায়ী করছেন দূতাবাস কর্তৃপক্ষ। পাসপোর্ট বিতরণের এমন বেহাল দশায় ক্ষোভ ঝাড়েন সয়ং ওমান আওয়ামী লীগ সভাপতি প্রকৌশলী মোস্তফা কামাল পাশা।
এ বিষয়ে তিনি বলেন, বাংলাদেশ দূতাবাস মাস্কাটে পাসপোর্ট নবায়নের জন্য দেয়ার ৪০-৪৫ দিনের মধ্যে পাসপোর্ট ডেলিভারি দেয়ার কথা থাকলেও তা মিলছেনা ৫-৬ মাসেও।
তিনি আরো জানান, ওমানে রেসিডেন্স কার্ড রিনিউ করতে হলে মিনিমাম ছয় মাস মেয়াদ থাকতে হয় পাসপোর্টে। সুতরাং পাসপোর্ট দ্রুত ডেলিভারি পেতে দূতাবাস ও সংশ্লিষ্টদেরকে আরো দায়িত্বশীল হয়ে সেবা প্রত্যাশীদের সহযোগিতা করার কোনো বিকল্প নেই।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর