সোমবার   ১২ এপ্রিল ২০২১   চৈত্র ২৯ ১৪২৭   ২৯ শা'বান ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৩৩

এবার মালয়েশিয়ায় আলু রপ্তানি করবে বিএডিসি

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২১  

এবার ইতিহাসে সর্বপ্রথম মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের তত্ত্বাবধানে কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক উৎপাদিত আলু মালয়েশিয়ার বাজারে রপ্তানি শুরু করেছে।
বিএডিসি এ পর্যন্ত ৪টি কনটেইনারের মাধ্যমে মোট ১১১ মেট্টিক টন ডায়মন্ড জাতের আলু মালয়েশিয়ায় রপ্তানি করেছে। 
গতকাল স্থানীয় সময় বুধবার (৭ এপ্রিল) মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনের অফিসিয়াল ফেসবুক পেইজে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এ বিষয়ে হাইকমিশনের কাউন্সেলর (বাণিজ্য) রাজিবুল আহসান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি রপ্তানিকারক প্রতিষ্ঠান ন্যানো গ্রুপের সঙ্গে আলু উৎপাদন ও রপ্তানি বিষয়ক একটি চুক্তি স্বাক্ষর করে বিএডিসি। চুক্তি অনুযায়ী মালয়েশিয়ার মাইডিন, চিন হুয়াত ট্রেডিং ও টেনবিলি গ্রুপ এ আলু আমদানি করে। বিএডিসির নিজস্ব ফার্মিং এর মাধ্যমে বগুড়া, সিরাজগঞ্জ ও পঞ্চগড় থেকে এ আলু সংগ্রহ করা হয়।
এছাড়া এ বিষয়ে আরও জানা গেছে, বাংলাদেশ ২০১৯-২০ অর্থবছরে মালয়েশিয়াতে মোট ৯.১ মিলিয়ন মার্কিন ডলারের আলু রপ্তানি করে। এর ফলে মালয়েশিয়াতে আলু রপ্তানি পূর্ববর্তী ২০১৭-১৮ অর্থবছরের তুলনায় প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়ে ২০১৮-১৯ অর্থবছরে ৮.৯ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়।
মালয়েশিয়াতে আলুর পাশাপাশি অন্যান্য কৃষিপণ্য রপ্তানিও বৃদ্ধি পেয়েছে। ২০২০-২১ অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) মালয়েশিয়ায় বাংলাদেশের কৃষিপণ্য রপ্তানি পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় শতকরা প্রায় ৫০ ভাগ বৃদ্ধি পেয়ে ৬০ মিলিয়ন ডলার অতিক্রম করে। কৃষিপণ্যের মধ্যে সাম্প্রতিক সময়ে মালয়েশিয়াতে বাংলাদেশের বাঁধাকপি রপ্তানি উল্লেখযোগ্য্য হারে বৃদ্ধি পেয়েছে। কৃষিপণ্যের সাথে সাথে অন্যান্য প্রচলিত ও অপ্রচলিত পণ্য রপ্তানি সম্প্রসারণে বাংলাদেশ হাইকমিশনের নিরলস প্রচেষ্টা অব্যাহত রয়েছে।
তবে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের এ উদ্যোগকে মাইলফলক উল্লেখ করে দুই দেশের পণ্য রপ্তানিতে এক নবদিগন্ত উন্মোচিত হয়েছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন। একই সঙ্গে গেলো আট মাসের বাংলাদেশ থেকে কৃষিপণ্য আমদানি গেলো বছরের থেকে ৫০ শতাংশ বেড়েছে বলে জানানো হয়।
উল্লেখ্য, মালয়েশিয়া প্রতিবছর প্রায় ১০০ মিলিয়ন ডলারের আলু আমদানি করে থাকে যার অর্ধেকই আসে চীন থেকে। বাকি আলু আসে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র থেকে।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর