শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১   ফাল্গুন ১৪ ১৪২৭   ১৪ রজব ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৫৬

এবার ইতালিতে বন্ধ হচ্ছে টিকটক

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২১  

সম্প্রতি টিকটকে ব্ল্যাকআউট চ্যালেঞ্জ নামে বাচ্চাদের একটি গেম তৈরি করতে গিয়ে সম্প্রতি মৃত্যু হয়েছে আন্তনেল্লা নামের ১০ বছর বয়সী এক কিশোরীর। সিসিলির ডি ক্রিস্টিনা হাসপাতালের ডাক্তার জানান, অনেকক্ষণ গলায় বেল্ট দিয়ে ফাঁস লাগানোর জন্য দম বন্ধ হয়ে মারা যায় মেয়েটি। ঝুলন্ত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেয়া হলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।
এ ঘটনায় নড়েচেড়ে বসেছে ইতালির প্রশাসন। ইতোমধ্যে তদন্তে নেমেছে পুলিশ। খতিয়ে দেখা হচ্ছে টিকটক অ্যাপস তাকে ঝুঁকি নিতে প্ররোচিত করেছে কিনা।
জানা যায়, ইতালির ডাটা প্রোটেকশন কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, ১৫ ফেব্রুয়ারি থেকে দেশটিতে টিকটক বন্ধ করে দেওয়া হবে। তবে টিকটকের একজন মুখপাত্র জানান, তাদের সাইটে এমন কিছু শনাক্ত করা যায়নি যা মেয়েটিকে এ ধরনের চ্যালেঞ্জে অংশ নিতে উৎসাহিত করেছে।
এদিকে দেশটির চিকিৎসা বিশেষজ্ঞরা এ ধরনের টিকটক চ্যালেঞ্জের বিপদ সম্পর্কে সতর্ক করেছেন। এটিকে তারা স্কার্ফিং বা দমবন্ধ হওয়ার খেলা হিসেবে উল্লেখ করেন, যা মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ বন্ধ করে দেয়। এতে অনেকে অসুস্থ হয়ে পড়েন, এমনকি অনেকের মৃত্যুও ঘটতে পারে।
অভিযোগ রয়েছে, টিকটকে বিকৃত শিল্প চর্চার মাধ্যমে অনেকেই রাতারাতি তারকা বনে যাওয়ার চেষ্টা করেন। প্রকৃতপক্ষে তাদের কার্যকলাপ সমাজ ও দেশের জন্য অনেক ক্ষেত্রেই অবক্ষয় বয়ে আনে বলে মনে করেন সমাজবিজ্ঞানীরা।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর