রোববার   ০৭ মার্চ ২০২১   ফাল্গুন ২৩ ১৪২৭   ২৩ রজব ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৫৫

উত্তর ইতালিতে নতুন ধরনের করোনা শনাক্ত

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২১  

গত বৃহস্পতিবার উত্তর ইতালির কর্জানো শহরে ইতালিতে করোনা পরিস্থিতি কিছুটা কমলেও এখন আবার দেখা দিয়েছে ব্রিটেনের নতুন ধরনের করোনা ভাইরাসের প্রাদুর্ভাব। 
শহরের একটি স্কুলের ২৮৯ জনের নমুনা পরীক্ষা করে ১৩৯ জনের শরীরে এর উপস্থিতি পাওয়া যায়।
এ ঘটনার পর উত্তরাঞ্চলের লোম্বার্দিয়া প্রদেশের ব্রেসিয়া প্রভেন্সিতে আলোড়ন সৃষ্টি হয়েছে এবং স্বাস্থ্যকর্মীরা এ ভাইরাসের স্ট্রেন চিহ্নিত করেছে। ব্রেসিয়া প্রভেন্সির স্বাস্থ্যকর্মীরা ভাইরাসটির নমুনায় ব্রিটিশ নতুন ভাইরাসের বলে নিশ্চিত করেছেন।
গত ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে ব্রিটেনের সঙ্গে ইতালির সব ধরনের ভ্রমণ ও যোগাযোগে কড়াকড়ি আরোপ করা হয়। তারপরও এ নতুন ভাইরাস কীভাবে ইতালিতে প্রবেশ করল তা নিয়ে উদ্বিগ্ন প্রশাসন ও স্বাস্থ্য মন্ত্রণালয়।
গত ডিসেম্বর শেষ সপ্তাহ, ক্রিসমাস ও নববর্ষের ছুটির দিনগুলোতে জনস্বাস্থ্য নিরাপত্তার জন্য ইতালিতে কঠোর নিরাপত্তা জোরদার করা হয়। সেই সঙ্গে জনগণের যোগাযোগ ও যাতায়াত নিয়ন্ত্রণ করা হয়। ফলশ্রুতিতে ইতালিতে করোনা ভাইরাস সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসে।
এ সপ্তাহ জুড়ে ইতালির ৯টি অঞ্চলে যে করোনা ভাইরাস পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণহীন মনে করা হচ্ছে তার জন্য ব্রিটেনের নতুন করোনা স্ট্রেনটির সাদৃশ্য মনে করছেন বিশেষজ্ঞরা। ইতালিজুড়ে কমপক্ষে ১৪টি পরীক্ষায় ব্রিটিশ করোনার নতুন ভাইরাসের অস্তিস্তের প্রকাশ পেয়েছে বলে উল্লেখ করেন বিশেষজ্ঞরা।
তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বলা হয়েছে, নতুন এ ভাইরাসটি নিয়ন্ত্রণের জন্য জনগণকে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

প্রবাসখবর.কম/বি
 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর