শনিবার   ১৬ জানুয়ারি ২০২১   মাঘ ২ ১৪২৭   ০২ জমাদিউস সানি ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৬৯

ইতালির সর্ববৃহৎ কাঁচাবাজার ক্রেতাশূন্য, হতাশায় প্রবাসীরা

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২০  

করোনার দ্বিতীয় ঢেউ প্রথম ঢেউয়ের থেকেও অধিক শক্তিশালী হওয়ায় ইউরোপের দেশ ইতালির রাজধানী রোমের সর্ববৃহৎ কাঁচাবাজার ভিত্তোরিও-তে ক্রেতা নেই। এতে বিপাকে পড়েছেন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা।
বিভিন্ন পানশালা ও রেস্তোঁরা বন্ধ থাকার প্রভাব কাঁচাবাজারের ওপর পড়েছে বলে ধারণা করা হচ্ছে। খুব শিগগিরই এ অবস্থার কোনো পরিবর্তন হবে না বলে শ;ঙ্কা বাংলাদেশি ব্যবসায়ীদের।
জানা যায়, ইতালির রাজধানী রোমের সর্ববৃহৎ পিয়াচ্ছা ভিত্তোরিও কাঁচাবাজারে মাছ, মাংস, চাল, ডালসহ নিত্যপ্রয়োজনীয় সবই আছে, নেই শুধু ক্রেতা। এখানকার আশি ভাগ দোকানই পরিচালনা করেন ইতালি প্রবাসী বাংলাদেশিরা।
এই ব্যবসায়ীরা এখন চরম হতাশায়। ক্রেতা নেই, বিক্রি কম। ফলে ব্যবসায়ীরা মুনাফার চেয়ে পুঁজি রক্ষাতেই ব্যস্ত। প্রতিবছর বড়দিন সামনে রেখে যে বিপুল পরিমাণ মাছ বিক্রি হতো, তাও এবার তলানিতে।
রোম সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডে ১৩০টি বাজার রয়েছে। এছাড়াও আছে বেশ কিছু অস্থায়ী বাজার। স্থায়ী বাজারগুলোর মধ্যে ভিত্তোরিও বাজারটি দ্বিতীয়।
কিন্তু করোনার কারণে বিশাল এই স্থায়ী কাঁচাবাজারটির দশটি প্রবেশদ্বারের মধ্যে মাত্র একটি খোলা রাখা হয়েছে প্রবেশের জন্য, অপর একটি রাখা হয়েছে বের হওয়ার জন্য।
শুধু এই কাঁচাবাজারই নয়, রোমের সকল বাজারেই করোনার কারণে মন্দাভাব দেখা দিয়েছে। ব্যবসায়ীদের আশঙ্কা, করোনা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত এ অবস্থা চলতে থাকবে


প্রবাসখবর.কম/বি
 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর