বুধবার   ০২ ডিসেম্বর ২০২০   অগ্রাহায়ণ ১৮ ১৪২৭   ১৬ রবিউস সানি ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৭৮

ইতালিতে ওয়ার্ক ভিসা, দূতাবাসের সতর্কবার্তা

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২০  

ওয়ার্ক ভিসায় কর্মী নিয়োগ সংক্রান্ত এক বিবৃতি দিয়েছে দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

ওয়ার্ক ভিসায় কর্মী নিয়োগ সংক্রান্ত এক বিবৃতি দিয়েছে দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

ইতালিতে সিজনাল ও নন-সিজনাল ওয়ার্ক ভিসায় কর্মী নিয়োগ সংক্রান্ত এক বিবৃতি দিয়েছে দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। সেখানে বলা হয়, শুধু মাত্র ইতালিতে বসবাসরত নিয়োগকারী/মালিক তার জন্য নির্ধারিত (SPID) ইমেইল থেকে যাকে তিনি নিয়োগ করতে চান, তার নাম, পাসপোর্ট ও অন্যান্য তথ্য উল্লেখ করে ইতালির স্থানীয় (Prefettura)-তে (বাংলাদেশের ডিসি অফিসের মতো) ছাড় পত্রের (Nulla Osta) জন্য আবেদন করতে পারবেন।

এ আবেদনের জন্য নিয়োগকারী মালিকের ব্যয় ১৬ ইউরো যা বাংলাদেশি টাকায় ১৬ শত টাকার বেশি নয়। তবে কেউ আবেদন দাখিলের জন্য হেল্প ডেস্ক- এর সহায়তা নিলে তার জন্য সার্ভিস চার্জ বাবদ একটি ফি পরিশোধ করতে হতে পারে, যা ক্ষেত্র বিশেষে ৫০-১০০ ইউরো হতে পারে। আবেদনের জন্য আর এছাড়া আর কোন খরচ নেই বলে জানিয়েছে দূতাবাস।

  • নিয়োগকারী/মালিকের আয় ও অন্যান্য বিষয়াদি বিবেচনা করে যোগ্য হলে যে ব্যক্তির জন্য আবেদন করা হয়েছে (Prefettura) হতে তার নামে (Nulla Osta) ইস্যু করা হবে। এই (Nulla Osta) টি বাংলাদেশে ওই ব্যক্তির নিকট প্রেরণ করা হবে।
  • যার নামে (Nulla Osta) ইস্যু হয়েছে তিনি সেটি নিয়ে ঢাকায় ইতালিয়ান দূতাবাসে ভিসার জন্য আবেদন করবেন।
  • ভিসা নিয়ে ইতালিতে এসে নিয়োগকারী মালিকের সাথে যোগাযোগ করে (Prefettura)-তে গিয়ে কাজের চুক্তি করবেন এবং (সোজর্ণ্য) ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করবেন।
  • কাজের চুক্তি না করলে এবং সোজর্ণ্য না পেলে শুরু থেকেই ওই ব্যক্তি অবৈধ হিসেবে বিবেচিত হবেন।

এছাড়া সিজনাল ভিসার মেয়াদ সর্বোচ্চ নয় মাস , ইইউভুক্ত ৩০ টি দেশের নাগরিকদের ১৮ হাজার ভিসা দেওয়া হবে। এদিকে নন-সিজনাল ভিসার ক্ষেত্রে  দুই বছরের মেয়াদ প্রযোজ্য হবে পরবর্তীতে সেটির মেয়াদ বৃদ্ধি করা যেতে পারে। নন-সিজনাল ভিসার সংখ্যা ১২ হাজার ৮৫০টি সেক্ষেত্রেও ইইউভুক্ত দেশের ৩০টি দেশ থেকে যাদের মধ্যে ভারত, পাকিস্তান ও শ্রীলংকাও রয়েছে বলে দূতাবাসের বিবৃতিতে জানানো হয়েছে।

প্রবাসখবর.কম/এস 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর