শুক্রবার   ১৫ জানুয়ারি ২০২১   মাঘ ২ ১৪২৭   ০২ জমাদিউস সানি ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৬৫

ইতালিতে এবার বড়দিনের আয়োজন বাসাতেই, হতাশ প্রবাসীরা

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২০  

মহামারী করোনার কারণে পূর্ণ লকডাউনের মধ্যেই ইতালিতে বড়দিন, থার্টি ফার্স্ট নাইট ও নতুন বছর বরণ করা হবে।আয়োজন থাকবে বাসা বাড়িতেই। এতে হতাশ প্রবাসী বাংলাদেশি ছাড়াও সাধারণ ইতালিয়ানরাও। এ বছর ভ্যাটিকান সিটিতে বড়দিনের সমাবেশও হচ্ছে না। 
জানা যায়, গতকাল বুধবার (২৩ ডিসেম্বর) মধ্যরাত থেকেই ইতালিতে পূর্ণ লকডাউন শুরু হয়েছে। চলবে জানুয়ারি মাসের ৬ তারিখ পর্যন্ত।
এদিকে রাজধানী রোমে ব্যাপক আলোকসজ্জা করা হলেও বড়দিনের আনন্দ নেই কারো মনেই। লকডাউনের কারণে সবার মধ্যে বিরাজ করছে হতাশা। তবুও বুধবার বড়দিনের কেনাকাটায় ব্যস্ত ছিলেন ইতালীয় নাগরিকরা। সুপার মার্কেটগুলোতে উপচে পড়া ভিড় দেখা গেছে। কিন্তু লকডাউনের কারণে প্রবাসী বাংলাদেশিরা আবারও ক্ষতির সম্মুখীন হয়েছেন।
এ বিষয়ে এক প্রবাসী বলেন, করোনা ভাইরাসের কারণে গত কয়েক মাস ধরে কোন ব্যবসা বাণিজ্য নেই। ক্রিসমাসেও তেমনি বেচা-বিক্রি হয়নি।
লকডাউন চলাকালে বার রেস্টুরেন্ট পানশালাসহ অন্যান্য প্রতিষ্ঠান সন্ধ্যার পর বন্ধ থাকবে। লকডাউনের এই সময়ে নাগরিকদের যাতায়াতের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। অমান্যকারীদের গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা।
এদিকে ইতালি থেকে আলাদা হওয়ার পর দীর্ঘ ৯১ বছর পার হয়েছে ভ্যাটিকান সিটি'র। এই প্রথম বড়দিনের কোনো অনুষ্ঠানে পোপ ভাষণ দেবেন না। করোনা নিয়ন্ত্রণে কর্তৃপক্ষ দশ দিনের লকডাউন ঘোষণা করেছে সেখানেও।
ইতালিতে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ১ কোটি ৯৯ লাখ ১ হাজার ২৭৪ জন। ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে মারা গেছে ৭০ হাজার ৩৯৫ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ কোটি ৩২ লাখ ২ হাজার ৬৭ জন। 
করোনায় আক্রান্ত ও মৃতদের নিয়ে আপডেট দেওয়া ওয়েবসাইড ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) সকাল পর্যন্ত বিশ্বেজুড়ে করোনায় আক্রান্ত হয়েছে ৭ কোটি ৯০ লাখ ৫৭ হাজার ১৮৫ জন। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছে ১৭ লাখ ৩৭ হাজার ৭৪৮ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে ৫ কোটি ৫৬ লাখ ৪৮ হাজার ৪৪৭ জন।   

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর