শনিবার   ২৪ অক্টোবর ২০২০   কার্তিক ৯ ১৪২৭   ০৮ রবিউল আউয়াল ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
২৫

ইউরোপে করোনার দ্বিতীয় ঢেউ; ফ্রান্সে কারফিউ জারি

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২০  

বুধবার সন্ধ্যায় ইল দ্যা ফ্রান্স সহ আটটি মহানগরীর বড় শহর গুলোতে কারফিউ ঘোষণা করা হয়েছে।

বুধবার সন্ধ্যায় ইল দ্যা ফ্রান্স সহ আটটি মহানগরীর বড় শহর গুলোতে কারফিউ ঘোষণা করা হয়েছে।

ফ্রান্সে দ্বিতীয় দফায় করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ১৭ অক্টোবর থেকে কারফিউ জারি করেছে দেশটির সরকার। 

বুধবার সন্ধ্যায় ইল দ্যা ফ্রান্স সহ আটটি মহানগরীর বড় শহর গুলোতে কারফিউ ঘোষণা করা হয়েছে। কারফিউর সময় সীমা নির্ধারণ করা হয়েছে রাত ৯ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত, এটি কার্যকর হবে শনিবার থেকে।

“আমাদের অবশ্যই কঠোর পদক্ষেপ নিতে হবে,”এ কথা স্বীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এই অর্থে, একটি কারফিউ ইল-দ্যা ফ্রান্স অঞ্চলের পাশাপাশি ইল-দ্যা ফ্রান্স অঞ্চল ছাড়াও আরো আটটি মহানগরীর জন্য প্রযোজ্য হবে। এর স্থায়িত্বকাল ধরা হয়েছে ৪ থেকে ৬ সপ্তাহ।

শনিবার রাত ৯ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত যেই শহরগুলোতে কারফিউটি কার্যকর করা হবে -প্যারিস সহ পুরো ইল- দ্যা ফ্রান্স রিজন, লিল, লিয়ন, সেন্ট-এটিন, রুউন, গ্রেনোবল, আইস-মার্সেই, মন্টপিলিয়ার এবং তুলুজ শহর।

প্রেসিডেন্ট ম্যাক্রো আরো বলেন,  এই পদক্ষেপটি চার সপ্তাহ স্থায়ী হওয়া উচিত তবে রাষ্ট্রপতি রাষ্ট্রপক্ষ অনুমোদন দিলে ডিসেম্বরের ১ তারিখ পর্যন্ত এটি বাড়িয়ে দেওয়া হবে।

কাজের সাথে সম্পর্কিত অনুমোদনের পাশাপাশি, অন্যান্য বিশেষত জরুরী চিকিৎসা অবস্থার জন্য ও বের হতে পারবে।

আইন অমান্যকারীদের জরিমানা, সম্মতি না মানলে ১৩৫ ইউরো জরিমানা করা হবে, পুনরাবৃত্তি অপরাধের ক্ষেত্রে জরিমানা হবে ১,৫০০ ইউরো,যা বাংলাদেশি টাকা প্রায় ১ লাখ ৫০ হাজার টাকা।

দেশটির প্রেসিডেন্ট ম্যাক্রো আরো আশ্বাস দিয়েছিলেন যে এই কার্ফিউ ফরাসিদের যে কোনো দিবসে ছুটিতে যেতে বাধা দেবে না।

ইমানুয়েল মক্রণ আরো উল্লেখ করেছিলেন যে অঞ্চলগুলির মধ্যে কার্ফিউ বা ভ্রমণের সীমা চলাকালীন পরিবহণের কোনও বিধিনিষেধ থাকবে না।

করোন ভাইরাস যেন দ্রুত ছড়িয়ে না পরে তাই ইমানুয়েল মক্রোন ব্যক্তিগত বৈঠকের প্রসঙ্গে সম্মানের জন্য নিয়মের একটি তালিকাও দিয়েছেন । তাই তিনি টেবিলে ছয়জনের বেশি না থাকার, এমনকি ঘরে বসে এবং পরিবারের সাথে ও সামাজিক দূরত্বের প্রতি শ্রদ্ধা জানাতে, এবং মাস্ক পড়তে বলেছেন এমনকি আমাদের বসবাস করার ঘরগুলো যেন নিয়মিতভাবে বাতাস চলাচল করতে পারে “নূন্যতম যেন দিনে ৩ বার বাতাস চলাচল করে সেই দিকে সতর্ক থাকতে বলেছেন।

এই দিকে স্টপ কোভিড অ্যাপ্লিকেশনটির ব্যর্থতার পরে, ২২ অক্টোবর “টাউস অ্যান্টি-কোভিড” নামে করোনাভাইরাস রোগীদের ট্র্যাকিংয়ের জন্য একটি নতুন অ্যাপ্লিকেশন চালু করা হবে।

“এটি এমন একটি অ্যাপ্লিকেশন যেখানে তথ্য থাকবে ভাইরাস কীভাবে সঞ্চালিত হবে, আপনি কোথায় আছেন, কোথায় পয়েন্টগুলি পরীক্ষা করতে হবে এখানে অনেক প্রয়োজনীয় তথ্য থাকবে।

অর্থনৈতিক খাতগুলিতে অতিরিক্ত সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন যা কার্ফিউ দ্বারা প্রভাবিত হবে, যেমন রেস্তোঁরা, থিয়েটার, সিনেমা ও ইভেন্টগুলি, উল্লেখযোগ্যভাবে আংশিক বেকারত্ব এবং সম্প্রতি বর্ধিত সংহতি তহবিলের উল্লেখ করে।

আরএস(রাসা)এবং আবাসন ভাতা গ্রহণকারীরা ১৫০ইউরোর ৬ সপ্তাহ সময় এর মধ্যে শিশু প্রতি ১০০ ইউরো ব্যতিক্রমী সহায়তা পাবে।

কারফিউ চলাকালীন সময় কি কি বন্ধ থাকবে এবং কি আইন মেনে চলতে হবে এই বিষয়ে পরবর্তীতে আরো ঘোষণা আসবে বলে জানানো হয়েছে।

প্রবাসখবর.কম/এস 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর