রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ১১ ১৪২৮   ১৮ সফর ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৪০

ইউরোপের ১৯ দেশে ছড়িয়ে পড়েছে ভারতীয় ভ্যারিয়েন্ট

প্রকাশিত: ২৫ জুলাই ২০২১  

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইউরোপীয় সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি) এবার করোনার ভারতীয় বা ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে যৌথভাবে সতর্ক করল।
এদিকে সংক্রমণ প্রতিরোধে ইউরোপীয় দেশগুলোকে একসঙ্গে কাজ করার তাগিদ দিয়েছে সংস্থা দুটি।
উল্লেখ্য, গত ২৮ জুন থেকে ২২ জুলাই পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশের মধ্যে ১৯টিতে ছড়িয়ে পড়ে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট। এমন বাস্তবতায় যৌথভাবে সতর্কতা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি)। তারা বলছে, এই মুহূর্তে সম্মিলিত উদ্যোগ না নিলে মারাত্মক বিপর্যয়ের মুখে পড়বে ইউরোপ।
এদিকে অপর এক গবেষণা বলছে, গত সপ্তাহে বিশ্বব্যাপী ডেল্টা ৯ শতাংশ, ইউরোপে ২৬ শতাংশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ৬০ শতাংশ বেড়েছে। ইতোমধ্যে ইউরোপের যুক্তরাজ্য, স্পেন, ফ্রান্স, নেদারল্যান্ড, অস্ট্রিয়া ও ইতালিতে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ইতালিতে গত তিনদিনে সংক্রমণের সংখ্যা পাঁচ হাজারের বেশি। যা গত দুই মাসের মধ্যে সর্বোচ্চ।
করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় পুরো ইতালি এখন সাদা জোনে। আর তাই এ বছর বাড়তি আনন্দে ঈদ উদযাপন করেছে দেশটিতে বসবাসরত মুসলিম ধর্মাবলম্বীরা। তবে ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় উদ্বেগ কিছুটা বাড়ছে।
ইতালিতে করোনা আক্রান্তের সংখ্যা বাড়লেও মৃত্যু হার ও হাসপাতালে ভর্তি সংখ্যা অনেক কম। তাই সরকার আগস্ট মাসের শেষ পর্যন্ত দেশটিকে যে কোনো উপায়ে সাদা জোনের অন্তর্ভুক্ত রাখতে চান। কাজে লাগাতে চায় গ্রীষ্মের পর্যটন মৌসুম।
এদিকে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় রোববার (২৫ জুলাই) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা বেড়েছে। এ সময় মারা গেছেন আরও ৮ হাজার ১৮২ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৯০ হাজার ৩৫৮ জন।
এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৪১ লাখ ৬৭ হাজার ৯২৫ এবং আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ৪৩ লাখ ৭২ হাজার ২৪০ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ কোটি ৬৪ লাখ ৪৯ হাজার ৯৩৯ জন।
করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৫১ লাখ ৮৪ হাজার ৬৪৭ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ২৬ হাজার ৭১২ জনের।
আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১৩ লাখ ৭১ হাজার ৪৮৬ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ২০ হাজার ৫৮৫ জনের।
আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৯৬ লাখ ৭০ হাজার ৫৩৪ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৪৯ হাজার ৫০০ জনের।
আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬১ লাখ ২ হাজার ৪৬৯ জন। মারা গেছেন ১ লাখ ৫৩ হাজার ৯৫ জন।
এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫৯ লাখ ৭৮ হাজার ৬৯৫ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ১১ হাজার ৬১৬ জন।
আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, তুরস্ক সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও ইতালি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম।
২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর