শুক্রবার   ০১ জুলাই ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১৫

আয়ারল্যান্ডে চিত্রকর্মের মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরছেন এক নারী

প্রকাশিত: ১৬ জুন ২০২২  

সম্প্রতি আয়ারল্যান্ডে বসবাসরত এক বাংলাদেশি নারী চিত্রশিল্পী চিত্রকর্মের মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরছেন। রং-তুলির মাধ্যমে ফুটিয়ে তুলছেন চিরায়ত গ্রামবাংলা ও নানা সংস্কৃতি। দীর্ঘদিন ধরে করছেন শিক্ষকতাও।
জানা যায়, জেবুন্নাহার অনু। ২০০৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে মাস্টার্স অব ফাইন আর্টস শেষ করে পাড়ি জমান আয়ারল্যান্ডে। ২০০৯ সালে শেষ করেন গ্রাফিক্স ডিজাইনের ওপর পড়ালেখা। 
এরপর আয়ারল্যান্ডের ঐতিহ্যবাহী প্রাচীন স্ট্রিট স্টুডিওতে সব বয়সীদের চিত্রাঙ্কন বিষয়ে শিক্ষা দেন। পাশাপাশি বাংলাদেশের নানা ছবির প্রদর্শনী করেন। ২০১২ সালে লং ওয়াক গ্যালারিতে নিজের আঁকা ছবি, বিশেষ করে বাংলাদেশের ঐতিহ্যবাহী স্থাপনা ও গ্রামবাংলার নানা ছবি প্রদর্শন করে প্রশংসিত হন আইরিশ সোসাইটিতে।
২০১৫ সালে কাউন্টি লাউথের ডানডক সিবিএম প্রাইমারি স্কুলে শিশুদের চিত্রাঙ্কন বিষয়ে শিক্ষকতা শুরু করেন জেবুন্নাহার অনু। এখনো ওই স্কুলেই শেখাচ্ছেন চিত্রকর্মের নানা দিক। ২০১৫-১৬ অর্থবছরে কাউন্টি লাউথের সরকারি ক্যালেন্ডারে তার আঁকা চারটি ছবি স্থান পায়। যার অধিকাংশই বাংলাদেশকে ঘিরে।
চিত্রশিল্পী জেবুন্নাহার অনু বলেন, ‘আমার দেশের সংস্কৃতি ও শিল্পকে তুলে ধরার সুযোগ পেয়ে আমি ভাগ্যবান। বিদেশের মাটিতে দেশের ইতিহাস ও ঐতিহ্য চিত্রকর্মের মাধ্যমে ফুটিয়ে তুলে ভাসছেন প্রশংসায়।’
ছবি আঁকা ছাড়াও ছোটবেলা থেকে গানের সঙ্গেও জড়িত ছিলেন এই শিল্পী। এখনো আয়ারল্যান্ডের বিভিন্ন অনুষ্ঠানে শোনান গান।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর