বুধবার   ১৯ জানুয়ারি ২০২২   মাঘ ৬ ১৪২৮   ১৫ জমাদিউস সানি ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১১৬

আমিরাত থেকে কমেছে প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের গতি

প্রকাশিত: ৫ জানুয়ারি ২০২২  

উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাত থেকে প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের গতিপ্রবাহ কমেছে বলে অভিমত প্রবাসীদের। অস্বাভাবিক প্লেন ভাড়া, মাইগ্রেশন খরচ বৃদ্ধি, কোভিড-১৯ এর প্রকোপ ও বাংলাদেশের এয়ারপোর্টগুলোতে নানা প্রতিবন্ধকতার কারণে এমনটা হচ্ছে বলে তাদের দাবী।
এছাড়াও সরকার এই বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ না নিলে এর প্রভাব আরও ব্যাপক হবে বলে জানিয়েছেন তারা।
সৌদি আরবের পরে সংযুক্ত আরব আমিরাত ছিল ২য় বৃহত্তম রেমিটেন্স পাঠানো দেশ।নানা প্রতিকূলতায় সেই অবস্থান এখন ৪র্থ অবস্থানে।
এর কারণ হিসেবে এয়ারপোর্টে হ’য়রানি, অস্বাভাবিক বিমান ভাড়া, মাইগ্রেশন খরচ বৃদ্ধি এবং করোনার প্রকোপে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে মনে করেন প্রবাসীরা।
এছাড়া বাংলাদেশে সমিতি সিনিয়র সহসভাপতি ইসমাঈল গনী চৌধুরী বলেন, মানুষ কষ্ট করছেন মানুষ আসতে পারছে না, টিকিট করে তাদের অফলোড করা হচ্ছে।
এদিকে এ বিষয়ে বাংলাদেশ বিজনেস ফোরাম সভাপতি মাহবুব আলম বলেন, টিকিট কেনার ব্যাপারে যে সক্ষমতা ছিল তা চলে গেছে। আশা করব প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় এবং বিমান মন্ত্রণালয় এটা নিয়ে এই নতুন বছরে আমাদের একটা সুখবর দেবেন।
প্রবাসীরা জানান, অসাধু সিন্ডিকেটধারীরা মধ্যপ্রাচ্যের দেশগুলোকে টার্গেট করে যা ইচ্ছে তাই করে যাচ্ছে।
ফলে আমিরাত যাওয়ার খরচ তুলতেই হিমশিম খেয়ে হচ্ছে। প্রবাসীরা বলছেন, দীর্ঘদিন এই অবস্থা চললেও সরকারের উদাসীনতা তাদের আরও বেশি আতঙ্কগ্রস্ত করে তুলেছে।
এক্সপো ২০২০ এবং পর্যটন মৌসুমকে ঘিরে সংযুক্ত আরব আমিরাতের একাধিক বাংলাদেশি ট্যুরিজম ব্যবসা প্রতিষ্ঠান খোলা হলেও সাম্প্রতিক সময়ে এয়ারলাইন্সগুলোর ভাড়া নৈ;রাজ্যের কারণে ব্যবসায় সফল হতে পারবে কি না, তা নিয়ে শঙ্কায় ব্যবসায়ীরা।
বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর