বৃহস্পতিবার   ০৬ মে ২০২১   বৈশাখ ২৩ ১৪২৮   ২৪ রমজান ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৮২

আমিরাতে ঘন্টায় ২০৫ কিমি গতিতে গাড়ি চালানোয় ১ লক্ষ দিরহাম জরিমানা

প্রকাশিত: ২ মে ২০২১  

আমিরাতের আবু ধাবিতে ২০৫ কিলোমিটার / ঘন্টা বেগে রাস্তায় বেপরোয়াভাবে গাড়ি চালানোর জন্য চালক ও ভিডিও শেয়ারকারীকে দোষী সাব্যস্ত হয়েছে।
উচ্চ-গতির ড্রাইভের দৃশ্য ভিডিও করার মাধ্যমে এই দ্বিতীয় ব্যক্তি অবৈধ কাজে অংশ নেওয়ার জন্যও দোষী সাব্যস্ত হন। 
এদিকে এ বিষয়ে আদালত রায় দিয়েছে যে সোশ্যাল মিডিয়ায় মতামত উত্থাপনের অভিপ্রায় এই দুজনকে – যারা এই স্টান্টটি টানেছে – তাদের তিন মাসের জন্য কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়াও তাদের প্রত্যেককে ১ লক্ষ দিরহাম করে জরিমানা করেছে।
জানা যায়, এই ঘটনায় ব্যবহৃত গাড়ি এবং ফোনগুলি বাজেয়াপ্ত করা হয়েছিল এবং ছয় মাসের জন্য চালকের লাইসেন্স স্থগিত করা হয়েছিল। এই দুজনকে ছয় মাসের জন্য সামাজিক মিডিয়া অ্যাক্সেসও বাতিল করা হবে।
এছাড়া আদালত ভিডিওটি মুছে ফেলার নির্দেশ দিয়েছিল – এটি যে দুটি অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হয়েছিল সেগুলি সহ – এবং এই জুটিকে আইনী ফি দেওয়ার নির্দেশ দিয়েছে।
কর্তৃপক্ষ অনলাইনে প্রচারিত একটি ভিডিও দেখেছিল যা একটি সোশ্যাল মিডিয়া আবুধাবি দ্বীপের একটি প্রধান অভ্যন্তরীণ রাস্তায় ২০৫ কিমি / ঘন্টা বেগে তার বিলাসবহুল গাড়ি চালাচ্ছিল।
এতে অভিযুক্তকে বলা হয়েছিল যে সে তার গাড়ি নিয়ে নির্লিপ্তভাবে বড়াই করছিল, যা পুলিশ মনে করেছিল যে অন্যরাও একই রকম বিপজ্জনক স্টান্টে জড়িত হতে উত্সাহিত করবে।
এ বিষয়ে আবু ধাবি পাবলিক প্রসিকিউশন জানিয়েছে যে জনসমাবেশে গাড়ি চালানো তরুণদের দ্বারা প্রদর্শিত সবচেয়ে দায়িত্বজ্ঞানজনক আচরণ এবং এটি তাদের জীবন এবং অন্যদের জন্যও হুমকির প্রতিনিধিত্ব করে।
এটি শিক্ষার এবং সম্প্রদায় সংস্থাগুলিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সহযোগিতা করার এবং সাইকেলের পিছনে তরুণদের বেপরোয়াতা সীমাবদ্ধ করার জন্য সচেতনতামূলক প্রচারণা বাড়াতে জোর দিয়েছিল।
আবু ধাবি পাবলিক প্রসিকিউশন উল্লেখ করেছে যে ফেডারাল পেনাল কোডের ৩৪৮ অনুচ্ছেদে বলা হয়েছে যে যে কেউ ইচ্ছাকৃতভাবে জনজীবন, স্বাস্থ্য, সুরক্ষা বা স্বাধীনতাকে বিপন্ন করে এমন কোনও কাজ করে তাকে তিন বছরের কারাদণ্ড এবং জরিমানা বা দুটির যে কোনও একটি সাথে দন্ডিত করা হবে।
কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগমাধ্যম তারকাদেরও তাদের শ্রোতাদের সাথে শেয়ার করা সামগ্রীতে দায়বদ্ধ হওয়ার জন্য আবেদন করেছিল, বিশেষত যেহেতু তাদের অনেক অনুগামী কিশোর-কিশোরী যারা তাদের রোল মডেল হিসাবে বিবেচনা করে।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর