রোববার   ০৫ ডিসেম্বর ২০২১   অগ্রাহায়ণ ২০ ১৪২৮   ২৯ রবিউস সানি ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১৮১

আমিরাতের নতুন শ্রম আইন: ৬ টি কারনে বেতনসহ ছুটি নিতে পারবেন

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২১  

উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি, মহামান্য শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান, ১৫ই নভেম্বর বেসরকারী খাতে শ্রম সম্পর্ক নিয়ন্ত্রণের জন্য একটি নতুন আইন জারি করেছেন।
এদিকে ক্রমবর্ধমান শ্রমবাজারে কর্মচারীদের অধিকার রক্ষা করতে এবং নমনীয়তা ও প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রণালয় নতুন আইন ঘোষণা করেছে। ২ ফেব্রুয়ারি, ২০২২ থেকে এটি কার্যকর হবে।
নতুন আইন অনুসারে কর্মচারীরা নিম্নলিখিত ছয়টি কারনে ছুটির জন্য আবেদন করতে পারবে।
>> বেসরকারী খাতের কর্মচারীরা কোম্পানির বিবেচনার ভিত্তিতে সাপ্তাহিক বিশ্রামের দিন বাড়ানোসহ একদিনের বেতন পাবে।
>> কর্মচারীরা কাছের আত্মীয়ের মৃত্যুতে ৩-৫ দিনের শোক ছুটি সহ বিভিন্ন ছুটির দিনগুলিতেও ছুটি পাবেন৷
>> একজন নিয়োগকর্তার সাথে দুই বছরের কাজের মেয়াদ শেষ করার পরে, শ্রমিকরা প্রতি বছর ১০ দিনের ছুটির পাবে তবে শর্ত হচ্ছে যে তারা সংযুক্ত আরব আমিরাতের মধ্যে একটি স্বীকৃত প্রতিষ্ঠানে অন্তর্ভুক্ত থাকতে হবে।
>> বেসরকারী খাতের কর্মচারীরা তাদের সন্তানের জন্মের দিন থেকে ছয় মাস পর্যন্ত ৫ কার্যদিবসের বেতনসহ পিতামাতার ছুটি পাওয়ার পাবে। অভিভাবকীয় ছুটির জন্য শিশুর মা এবং বাবা উভয়ই আবেদন করতে পারেন।
>> বেসরকারী খাতে মাতৃত্বকালীন ছুটি ৬০ দিন পর্যন্ত বাড়ানো যেতে পারে – সম্পূর্ণ মজুরি সহ ৪৫ দিন, তারপর অর্ধেক বেতনে ১৫ দিন।

নবজাতকের প্রসবোত্তর জটিলতা বা অসুস্থতার ক্ষেত্রে নতুন মায়েরা তাদের প্রাথমিক মাতৃত্বকালীন ছুটির মেয়াদ শেষ করার পরে বেতন ছাড়াই অতিরিক্ত ৪৫ দিনের ছুটি পাওয়ার পাবে।
>> বিশেষ চাহিদাসম্পন্ন শিশুর নতুন মায়েরা তাদের প্রাথমিক মাতৃত্বকালীন ছুটির মেয়াদ শেষ করার পরে ৩০ দিনের বেতনের ছুটি পাবে, যা কোনো বেতন ছাড়া আরও ৩০ দিনের জন্য বাড়ানো যাবে।

প্রবাসখবর.কম/বি

 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর