রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ১১ ১৪২৮   ১৮ সফর ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৩০

আফগানিস্তানে তালেবান সরকারের বিরুদ্ধে রাস্তায় শত শত নারী

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২১  

আফগানিস্তানে তালেবান সরকারের শরিয়া আইনে মন্ত্রিপরিষদে কেবল পুরুষদের নিয়ে তালেবানের সরকার গঠনের বিরুদ্ধে রাস্তায় নেমেছেন শত শত নারী। কোনো নারী সদস্যের নাম না থাকায় কাবুল ও উত্তর-পূর্বাঞ্চলের প্রদেশ বাদাখশানে বিক্ষোভ করেছেন তারা।
এদিকে নতুন মন্ত্রিসভা গঠিত হলেও পরে সেখানে নারীদের রাখা হবে কি না, এ বিষয়ে নিশ্চিত করে কিছু জানায়নি তালেবান। এদিকে নবগঠিত অন্তবর্তীকালীন সরকারকে অবৈধ আখ্যা দিয়েছে দেশটির ন্যাশনাল রেসিস্ট্যান্স ফ্রন্ট (এনআরএফ)।
যদিও চূড়ান্ত না হলেও নবগঠিত তালেবানের মন্ত্রিপরিষদে নেই কোনো নারী সদস্য। কেবল পুরুষদের নিয়ে সরকার গঠনের বিরুদ্ধে কাবুল, উত্তর-পূর্বাঞ্চলের প্রদেশ বাদাখশানসহ বেশ কয়েকটি জায়গায় আন্দোলনে নেমেছেন নারীরা। তাদের দাবি, মন্ত্রিপরিষদে নারী সদস্য ছাড়া কোনোভাবেই এ সরকারকে মেনে নেবেন না তারা।
এ সময় বিক্ষোভ ছত্রভঙ্গ করতে তাদের ওপর চড়াও হয় তালেবান। এ সময় কয়েকজন সাংবাদিককে আটক ও মারধরের অভিযোগও ওঠে তাদের বিরুদ্ধে। এ বিষয়ে তালবান বলছে, এ ধরনের বিক্ষোভ অবৈধ। তা ছাড়া যে কোনো বিক্ষোভের জন্য অনুমতি নিতে হবে এবং কোনো অবমাননাকর ভাষা ব্যবহার করা যাবে না।
তবে দলটির মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ ভবিষ্যতে নতুন মন্ত্রিসভা গঠিত হলে সেখানে নারীদের রাখা হবে কিনা এ বিষয়ে নিশ্চিত করে কিছু জানাননি।
এদিকে এ ছাড়া সরকার গঠনের পর তালেবানের সর্বোচ্চ নেতা হেবায়াতুল্লাহ আখুন্দজাদা বলেছেন, আফগানিস্তানের সব কর্মকাণ্ডই পরিচালিত হবে শরিয়াহ আইন মোতাবেক।
এদিকে নবগঠিত সরকারকে শিগগিরই একটি বৈধ ও গণতান্ত্রিক কাঠামোর কথা জানিয়েছে এনআরএফ।
অন্যদিকে  নতুন আফগানিস্তান নিয়ে চীন, পাকিস্তান, রাশিয়া ও ইরানের হস্তক্ষেপের বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
যদিও আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার তিন সপ্তাহ পর নতুন ইসলামি আমিরাত অব আফগানিস্তানের অন্তর্বর্তী সরকার গঠন করল তালেবান। শুরু থেকেই নেতৃত্বে মোল্লাহ আব্দুল গনি বারাদারের নাম আসলেও অন্তর্বর্তী সরকারের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে মোল্লাহ হাসান আকুন্দকে।
বারাদার ও আব্দুল সালাম হানাফি হয়েছেন ভারপ্রাপ্ত উপপ্রধানমন্ত্রী। গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লাহ মোহাম্মদ ওমরের ছেলে মোল্লাহ মোহাম্মদ ইয়াকুব।
হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতার ছেলে সারাজউদ্দিন হাক্কানি পেয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব। সব পদ ভারপ্রাপ্ত বলে অন্তর্বর্তী সরকার এখনো চূড়ান্ত নয় উল্লেখ করে তালেবান মুখপাত্র জানান, শিগগিরই বাকি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্তদের নামও ঘোষণা করা হবে।
মঙ্গলবার অন্তর্বর্তী সরকার গঠনের পরপরই মন্ত্রীদের ইসলামিক আইন বা শরিয়া আইন বাস্তবায়নের নির্দেশ দেন তালেবানের সর্বোচ্চ ধর্মীয় নেতা মাওলায়ি হেবাতুল্লাহ আখুন্দজাদা। দেশের স্বার্থ ও ইসলামিক আইনের সঙ্গে সাংঘর্ষিক নয় এমন আন্তর্জাতিক আইন ও চুক্তি মেনে চলারও কথা জানিয়ে বিশ্ব সম্প্রদায়ের সহযোগিতা কামনা করেছে তালেবান।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর