বৃহস্পতিবার   ০৬ মে ২০২১   বৈশাখ ২৩ ১৪২৮   ২৪ রমজান ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৫০৯

আজ সাবেক সংসদ সদস্য, অধ্যক্ষ নজরুলের মৃত্যুবার্ষিকী

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৯  

আজ ১৭সেপ্টেম্বর  মঙ্গলবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবের বাবা ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসনের সাবেক এমপি অধ্যক্ষ এমএম নজরুল ইসলামের ২৭ তম মৃত্যুবার্ষিকী ।
 ১৯৯২ সালের ১৭ সেপ্টেম্বর তিনি ইন্তেকাল করেন। তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপির বাবা।

নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার পরিবার, অধ্যক্ষ নজরুল ইসলাম ফাউন্ডেশন, উপজেলা আওয়ামী লীগ এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে শোক র‌্যালি, মরহুমের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, কোরআনখানি, দোয়া মোনাজাত, কাঙালিভোজ ও কবর জিয়ারত।
এছাড়া পরিবার সূত্রে জানা যায়, এমএম নজরুল ইসলাম ১৯৪৩ সালের ১৬ অক্টোবর তৎকালীন বরিশাল জেলার ভোলা মহকুমার লালমোহন থানার লর্ড হার্ডিঞ্জ ইউনিয়নের চাঁদপুর গ্রামের পণ্ডিতবাড়িতে জন্ম নেন। তিনি ১৯৬৪ সালে তিনি বরিশাল বিএম কলেজ থেকে বিএ পাস এবং ১৯৬৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ ডিগ্রি অর্জন করেন। কিছুদিন বরিশাল কাশিমপুর হাইস্কুলে শিক্ষকতা করেন। সেখান থেকে তিনি চরফ্যাশন উপজেলার দুলার হাট হাইস্কুলে, পরে চরফ্যাশন টিবি মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন। ১৯৬৮ সালে তিনি চরফ্যাশন কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব নেন।

এমএম নজরুল ইসলাম বরিশাল ছাত্র ইউনিয়ন এবং পরবর্তী সময় ছাত্রলীগের কর্মী হিসেবে কাজ করেন। জাতির জনক বঙ্গবন্ধুর ডাকে স্বাধিকার আন্দোলনে ভূমিকা রাখেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের স্থানীয় সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৩ সালের ১৩ ডিসেম্বর বঙ্গবন্ধু উপকূলীয় জনপদ পরিদর্শনের অংশ হিসেবে চরফ্যাশন কলেজ মাঠে আগমন করেন। এ সময় কলেজ এবং চরফ্যাশনের মানুষের দাবি-দাওয়া তুলে ধরে সভায় বক্তব্য দেন অধ্যক্ষ নজরুল ইসলাম। এতে তিনি চরফ্যাশনবাসীর কাছে আরও জনপ্রিয় হয়ে ওঠেন।

প্রবাসখবর.কম/বি

 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর