বৃহস্পতিবার   ০৬ মে ২০২১   বৈশাখ ২৩ ১৪২৮   ২৪ রমজান ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৪৭৯

আজ কক্সবাজার রামু ট্র্যাজেডির ৮ বছর পূর্ণ হয়েছে

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০১৯  

আজ রবিবার  ২৯ সেপ্টেম্বর ‘রামু ট্র্যাজেডি দিবস’। ২০১২ সালের এ দিনে বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতির ইতিহাসে একটি কলঙ্কজনক অধ্যায় রচিত হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে পবিত্র কোরআন অবমাননার গুজব ছড়িয়ে এ দিনে কক্সবাজারের রামুর ১২টি বৌদ্ধ বিহার, ৩০টি বসতঘর এবং পরদিন ৩০ সেপ্টেম্বর উখিয়া ও টেকনাফে ৭টি বৌদ্ধ বিহার ও ১১টি বসতঘর পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা।
ঘটনার ৭ বছর পূর্ণ হলেও এখনো ধরা পড়েনি মূল হোতারা। তাই এখনো শংকা কাটছে না বৌদ্ধ সম্প্রদায়ের। তবে খুব সল্প সময়ে ক্ষতিগ্রস্ত ও পুড়ে যাওয়া মন্দির বিহার এবং বসতবাড়ী আধুনিক নকশা ও শৈলীতে দৃষ্টিনন্দন করে সংস্কার আর পুনর্নির্মাণ করে দেয়ায় খুশি বৌদ্ধ সম্প্রদায়।আজ রবিবার নানা আয়োজনে দিনটিকে স্মরণ করবে কক্সবাজারের বৌদ্ধ সম্প্রদায়।
তার মধ্যে ভোর ৫ টায় বুদ্ধপূজা, সকাল ৭ টায় জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, ৯টায় অষ্ট পরিষ্কার দান, দুপুরে অতিথি ভোজন, দুপুর ২ টায় শান্তি শোভাযাত্রা, সাড়ে ৩ টায় স্মরণসভা, সন্ধ্যা ৬ টায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ও বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনা। বৌদ্ধ মন্দিরে দেয়া আগুন নিভে গেছে। তবে সম্প্রদায়ের মনে যে ব্যাথার দাগ পড়েছে তা মুছবে কি কখনও।

প্রবাসখবর.কম/বি-এস

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর