শুক্রবার   ১৮ জুন ২০২১   আষাঢ় ৫ ১৪২৮   ০৮ জ্বিলকদ ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৬৭

আইপিএল স্থগিত করায় দেশে ফেরা নিয়ে বিপাকে বিদেশিরা

প্রকাশিত: ৫ মে ২০২১  

ভারতজুড়ে করোনার প্রকোপ বাড়তে থাকায় আইপিএল স্থগিত করা হয়েছে তবে আইপিএল স্থগিত করেই দায় এড়াতে পারছে না বিসিসিআই। এবার বিদেশি ক্রিকেটারদের সুস্থ অবস্থায় দেশের পাঠানোর চ্যালেঞ্জের মুখোমুখি গাঙ্গুলি-ব্রিজেশ প্রশাসন। 
এদিকে  বিভিন্ন দেশের সঙ্গে ভারতের আকাশ পথ বন্ধ থাকায়, সেখানেও দেখা গেছে অনিশ্চয়তা। এ অবস্থায় ভিন্ন ভিন্ন উপায় অবলম্বন করে, দেশে ফেরার ব্যবস্থা করছেন ক্রিকেটাররা।
শেষ হইয়াও হইল না শেষ'- রবীন্দ্রনাথের এ উক্তিটি হাড়ে হাড়ে টের পাচ্ছে ভারতীয়রা। আইপিএল স্থগিতের পর গতকালও কোভিড পজিটিভ হয়েছেন চেন্নাই সুপার কিংসের ব্যাটিং কোচ মাইক হাসি। এর আগে বোলিং কোচ লক্ষ্মীপতি বালাজির শরীরেও পাওয়া যায় মরণঘাতী এ ভাইরাস।
তবে, যারা সুস্থ আছেন তারা এখন ফিরে যেতে চান নিজ নিজ ভূমিতে। এখন সেটা নিয়েই বিপাকে পড়েছে ভারত। কারণ, বিভিন্ন দেশের সঙ্গে তাদের যোগাযোগব্যবস্থাই যে বন্ধ হয়ে আছে কোভিডের প্রকোপে। ১৫ মে পর্যন্ত ভারত থেকে সব ধরনের বিমান চলাচলে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে অস্ট্রেলিয়া। দুবার নেগেটিভ হয়ে ইংল্যান্ড ফিরতে পারবেন ব্রিটিশ নাগরিকরা। কিন্তু সেখানে তাদের করতে হবে ১০ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন। আর এসব ফ্লাইটের বেশির ভাগ ট্রানজিট হবে যে দেশে, সেই আরব আমিরাত সরকার নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে ভারতকে।
এদিকে অস্ট্রেলিয়ানদের মতো খারাপ অবস্থা নেই কারোই। ১৪ দিন আগেও যারা ভারতে ছিলেন তাদের কাউকেই আপাতত অস্ট্রেলিয়া ঢুকতে দেবে না স্কট মরিসনের প্রশাসন। নিয়ম না মানলে গুনতে হবে ৬৬ হাজার ডলার জরিমানা কিংবা ৫ বছরের জেল। এ অবস্থায় দেশে ফিরতে ভিন্ন পন্থা বেছে নিয়েছে তারা। 
ভারত ছেড়ে ৪০ অস্ট্রেলিয়ান ক্রিকেটার, ধারাভাষ্যকার এবং কোচিং স্টাফরা চলে যাচ্ছেন মালদ্বীপে। সেখানে কোয়ারেন্টিন করবেন তারা। পরে নিষেধাজ্ঞা উঠে গেলে ফিরে যাবেন নিজ দেশে। তবে, এদের সঙ্গে যাবেন না ড্যানিয়েল ক্রিশ্চিয়ান। আপাতত দুবাই গিয়ে থাকবেন তিনি। পরে সেখান থেকে কাউন্টি খেলতে যাবেন ইংল্যান্ডে।
জানা গেছে, অস্ট্রেলিয়ানদের মতো অবস্থা নয় ইংলিশদের। নিজেদের নাগরিকদের দেশে ফেরার সুযোগ দিচ্ছে ব্রিটিশ সরকার। সে সুযোগে মঙ্গলবার (৪ মে) রাতেই ভারত ছেড়েছেন দিল্লিতে অবস্থান করা জস বাটলার, জনি বেয়ারস্টো এবং স্যাম বিলিংস। তাদের সঙ্গে শিগগিরই যোগ দেওয়ার কথা রয়েছে টম কারান, স্যাম কারান, জেসন রয়, মর্গানের মতো আহমেদাবাদে থাকা ক্রিকেটাররাও। কিন্তু সেখান থেকে সরাসরি ফ্লাইট না থাকায় এখনো তাদের জন্য চূড়ান্ত কোনো ব্যবস্থা নিতে পারেনি আইপিএল কমিটি।
এদিকে, সীমান্ত বন্ধ থাকলেও দুই দফায় করোনা নেগেটিভ হওয়ার পর এ সপ্তাহের মধ্যেই বিশেষ ব্যবস্থায় বাংলাদেশে ফেরার কথা রয়েছে সাকিব-মোস্তাফিজের।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর