সোমবার   ১২ এপ্রিল ২০২১   চৈত্র ২৯ ১৪২৭   ২৯ শা'বান ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৪৫

অ্যাস্ট্রোজেনেকা-অক্সফোর্ডের ভ্যাকসিন নিষিদ্ধ করেছে ইতালি

প্রকাশিত: ১৩ মার্চ ২০২১  

গত  বৃহস্পতিবার (১১ মার্চ) সতর্কতার অংশ হিসেবে অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড কোভিড-১৯ ভ্যাকসিনের ওপর স্থগিতাদেশ দিয়েছে ইতালির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। 
ইতালীয় মেডিসিন এজেন্সি  সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে যে কিছু ‘মারাত্মক বিরূপ ঘটনা’ হওয়ার পরে ইতালিতে ভ্যাকসিনের ব্যাচ নম্বর ABV২৮৫৬ ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।
তবে সংস্থাটি জানিয়েছে, যে ভ্যাকসিন এবং পার্শ্ব প্রতিক্রিয়াগুলোর মধ্যে বর্তমানে কোনও প্রতিষ্ঠিত যোগসূত্র নেই। তবে এটির অবস্থান ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘীর অফিস দ্বারা নিয়ন্ত্রিত।
এদিকে দেশটির প্রধানমন্ত্রীর একজন মুখপাত্র বলেছেন, ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডের লিয়েনের সঙ্গে ফোনে এটি নিশ্চিত হয়েছে যে ইউরোপে থ্রোম্বোসিসের ঘটনা এবং অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন প্রশাসনের মধ্যে কোনও যোগসূত্রের প্রমাণ নেই।
অন্যদিকে আইআইএফএ তার বিবৃতিতে জোর দিয়েছিল, যে বর্তমানে ভ্যাকসিনের প্রশাসন এবং এই ইভেন্টগুলোর মধ্যে কোনও সাংঘর্ষিক কার্যকারিতা তৈরি হয়নি। ব্যাচটি জাতীয় অঞ্চলজুড়ে সতর্কতা হিসেবে ব্যবহার নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ইতালি এবং যেখানে প্রয়োজন সেখানে আরও ব্যবস্থা নেওয়ার অধিকার সংরক্ষণ করে সংস্থাটি।
সংস্থাটি জানিয়েছে, ইউরোপীয় ফার্মাসিউটিক্যাল এজেন্সি, ইএমএর সঙ্গে সমন্বয় করে তদন্ত করা হচ্ছে। ইতালীয় নিষিদ্ধ ব্যাচ ABV২৮৫৬ উল্লেখিত ব্যাচটি গত সোমবার অস্ট্রিয়া কর্তৃক স্থগিত হওয়া থেকে আলাদা যাকে EMA ব্যাচ ABV5300 বলে নামকরণ করা হয়েছিল। আইআইএফএ পূর্বের বিবৃতিতে বলেছিল যে ABV৫৩০০ ইতালিতে বিতরণ করা হয়নি।
অন্য ব্যাচটি কেন নিষিদ্ধ করা হয়েছিল তা তাত্ক্ষণিকভাবে পরিষ্কার তথ্য পাওয়া যায়নি। শুধু ইতালিতে একমাত্র অ্যাস্ট্রাজেনেকা ব্যাচ ব্যবহৃত হতো তাহলে ধরে নেয়া যেতো যে সিদ্ধান্তটি সঠিক। সোমবার অস্ট্রিয়া ঘোষণা করেছে যে তাদের ৪৯ বছর বয়সী নার্স ভ্যাকসিন গ্রহণের পরে গুরুতর রক্ত জমাট বেঁধে মারা যাওয়ার পর তারা বিশেষ অ্যাস্ট্রাজেনেকা ব্যাচের ব্যবহার স্থগিত করেছে।
এদিকে বুধবার ইএমএ বলেছে প্রাথমিক তদন্তে দেখা গেছে যে অস্ট্রিয়ায় ব্যবহৃত অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনগুলোর ব্যাচটি সম্ভবত নার্সের মৃত্যুর জন্য দোষী নয়। তবে কোনো যোগসূত্র নিশ্চিত হতে সামান্য সময় লাগবে। এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া এবং লুক্সেমবার্গও এই বিশেষ ব্যাচের ব্যবহার স্থগিত করেছে; যা ইউরোপের ১৭টি দেশে পাঠানো হয়েছিল এবং এতে মোট এক মিলিয়ন ডোজ রয়েছে।
এ ছাড়াও গত বৃহস্পতিবার ডেনমার্ক, নরওয়ে এবং আইসল্যান্ডে অ্যাস্ট্রাজেনকার কোভিড-১৯ ভ্যাকসিনের ব্যবহার স্থগিত করেছে।
ডেনিশ স্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, ভ্যাকসিন নেওয়ার পরে কিছু রোগীর রক্ত​জমাট বেঁধেছিল। যার মধ্যে একজন মারা গিয়েছিলেন। তাই এটি স্থগিত করা সময়ের দাবি ।
অ্যাস্ট্রাজেনেকার এক মুখপাত্র বলেছেন, এই ভ্যাকসিনটি তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালগুলোতে ব্যাপকভাবে অধ্যয়ন করা হয়েছে। ভ্যাকসিনটি সাধারণত মানবদেহে ভালোভাবে সহ্য করার মতো অবস্থা রয়েছে।
ইতালিতে ৬৫ বছরের বেশি বয়সে ব্যবহারের জন্য অ্যাস্ট্রাজেনেকার করোনার ভ্যাকসিনটি অনুমোদন দেয়া হয়েছিল।

প্রবাসখবর.কম/বি
 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর