শুক্রবার   ০১ জুলাই ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৫০

অস্ট্রেলিয়ায় পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে

প্রকাশিত: ২১ মে ২০২২  

২০১৯ সালের পর এই প্রথম অস্ট্রেলিয়ায় পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।শনিবার (২১ মে) সকাল থেকেই ভোট দিচ্ছেন দেশটির জনগণ।
বর্তমান প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন অভিজ্ঞ রাজনীতিক লেবার পার্টির নেতা অ্যান্থনি আলবানিজ। এখন পর্যন্ত জনমত অনুসারে এগিয়ে লেবার পার্টি। তবে অস্ট্রেলিয়ার গতবারের নির্বাচনে উল্টে গিয়েছিল জনমত জরিপ। 
গার্ডিয়ান জানায়, নির্বাচনের আগে শেষ মুহূর্তে লেবার পার্টি ২ পয়েন্টে এগিয়ে ছিল। তাদের জনসমর্থন ছিল ৪৮ শতাংশ আর জোটের সমর্থন ৪৬ শতাংশ।
জন হাওয়ার্ডের পর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হিসেবে লিবারেল-ন্যাশনাল জোটের নেতা মরিসন তার পুরো মেয়াদ শেষ করতে পেরেছেন।
মরিসনের সময় অস্ট্রেলিয়া প্রাকৃতিক নানা দুর্যোগের মুখোমুখি হয়। এসব দুর্যোগে মরিসনের ভূমিকাকে প্রথমে সফল বলা হলেও পরে তার কাজকে অপর্যাপ্ত বলে সমালোচনাও করেন নাগরিকরা।
এ বিষয়ে মরিসন অকপট। তিনি নিজেই স্বীকার করেছেন, তিনি জনপ্রিয় নেতা নন। তার সমালোচনাও রয়েছে ব্যাপক। ফরাসি প্রেসিডেন্টসহ বিশ্ব রাজনীতির অনেক নেতাই তার সমালোচনা করেন।
অন্যদিকে আলবানিজ ভোটারদের কাছে অঙ্গীকার করেছেন তিনি ‘নিরাপদ পরিবর্তন’ নিয়ে আসবেন।
অস্ট্রেলিয়ার এ নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে জলবায়ু নীতি। অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ফ্রাঙ্ক জোৎজো বলেন, পার্লামেন্টে জলবায়ু নীতির বিষয়ে প্রগতিশীলরা ভোটের ফলাফলে জেতার সম্ভাবনা বেশি।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর