রোববার   ০৭ মার্চ ২০২১   ফাল্গুন ২৩ ১৪২৭   ২৩ রজব ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৫১

অস্ট্রেলিয়ায় করোনার ভ্যাকসিন নেয়ার সিদ্ধান্ত এখনও হয়নি

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২১  

অস্ট্রেলিয়ায় সফলতার সঙ্গেই করোনা মোকাবিলা করে যাচ্ছে দেশটির সরকার। এরইমধ্যে পৌঁছে গেছে ফাইজারের এক কোটি ডোজ ভ্যাকসিন। যদিও, টিকা গ্রহণে তেমন একটা আগ্রহ দেখা যাচ্ছে না দেশটির বাসিন্দাদের মধ্যে।  
এ বিষয়ে জানা যায়, অস্ট্রেলিয়াতে এ মুর্হূতে করোনা রোগী কমে আসায় স্থানীয় জনগণের ভ্যাকসিনের প্রতি আগ্রহ খুব বেশি চোখে পড়ছে না নেয়ার। তবে প্রবাসী নাগরিকরা দীর্ঘ দিন অপেক্ষায় আছে ভ্যাকসিন গ্রহণে বিশেষ করে অনেকদিন বাংলাদেশে যেতে না পারা প্রবাসীরা। তারা দেশে যেতে না পেরে ভ্যাকসিন গ্রহণে তুলানামূলক বেশি আগ্রহী। তাদের অনেকের ধারনা বর্ডার খুলে দিলে ইতোমধ্যে যারা ভ্যাকসিন নিয়েছেন এমন নাগরিকদের দেশে ভ্রমণ সহজ হবে।
এ বিষয়ে এক প্রবাসী জানান, আমরা ভ্যাকসিন নেয়ার জন্য খুবই আগ্রহী। বর্ডার খুলে দিলে আমরা দেশে যাবো। ভ্যাকসিন দেয়া থাকলে ফেরার সময় স্বস্তি অনুভব করবো।
এদিকে গত কয়েক মাসের করোনা পরিস্থিতি দেশটির সরকার নিয়ন্ত্রণে নিয়ে এসেছে। এই দ্বীপ রাষ্ট্রে এখন নিয়মিত আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকায় প্রায় ৪০ হাজার মানুষ ফিরে আসায় অপেক্ষায় আছে। গতবছরের মার্চের শেষ থেকে স্বাভাবিক আন্তর্জাতিক সীমানা বন্ধ রেখেছে সরকার। করোনা মোকাবেলায় একদিকে অস্ট্রেলিয়ায় প্রবেশে বিভিন্ন নিষেধাজ্ঞা থাকা অন্যদিকে কঠোর নিয়মনীতির ফাঁদে পার করছে অনিশ্চিত দিন তারা। পৃথিবীর অনেক দেশে সাধারণ জনগণের জন্য যেখানে করোনা ভ্যাকসিন প্রদান শুরু হয়েছে সেখানে অস্ট্রেলিয়া সরকার এখনও করোনা ভ্যাকসিন প্রদানে প্রাথমিক নীতিমালা করতেও সময় নিচ্ছে।  
যদিও সরকারের পক্ষ থেকে বার্তা সংস্থা জানিয়েছে, এ মাসের মাঝামাঝি থেকে মেডিকেল ও সরকারি সেবা প্রদানকারী নাগরিকদের প্রধান্য দিয়ে ধীরে ধীরে ভ্যাকসিন প্রদান কর্মসূচি চালু করবে। তাই সাধারণ জনগণের কাছে ভ্যাকসিন পৌঁছুতে আরো বেশ কিছুদিন সময় লেগে যেতে পারে। অনুমান করা হচ্ছে অস্ট্রেলিয়া সরকার জনগণের জন্য ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করবে না।
করোনা ভ্যাকসিন যদি বাধ্যতামূলক না করে ব্যাপারটি জনগণের ওপর স্বাধীনভাবে ছেড়ে দেওয়া হয় তবে আদৌ পুরো অস্ট্রেলিয়াবাসী এ করোনা ভ্যাকসিনের আওতায় আসবে কিনা সেটি এখন প্রশ্নবিদ্ধ।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর