শনিবার   ১৬ জানুয়ারি ২০২১   মাঘ ২ ১৪২৭   ০২ জমাদিউস সানি ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৪৩

অভিবাসন নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালেন ট্রাম্প

প্রকাশিত: ১ জানুয়ারি ২০২১  

বিদায় বেলায় যুক্তরাষ্ট্রে অভিবাসন নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানা যায়, গতকাল  ৩১ ডিসেম্বরে নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নিষেধাজ্ঞার মেয়াদ চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত বাড়ানোর ঘোষণায় অনেকটা হতাশ অভিবাসনপ্রত্যাশীরা। 
এদিকে নিষেধাজ্ঞার ফলে গ্রিন কার্ডের আবেদনকারী ও অস্থায়ী বিদেশি শ্রমিকরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। ট্রাম্প জানান, ‘করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত অর্থনৈতিক পরিস্থিতিতে মার্কিন শ্রমিকদের রক্ষায় এই নিষেধাজ্ঞা প্রয়োজন।
জানা যায়, গত বছরের এপ্রিল-জুনে এই নিষেধাজ্ঞা জারি করা হয়। ৩১ ডিসেম্বর নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়ে হওয়ার কথা ছিল। বিদায়ী ট্রাম্প প্রশাসন অভিবাসন নিয়ে সর্বশেষ এই পদক্ষেপ নিল। বিদেশি শ্রমিকদের ওপর এই নিষেধাজ্ঞার বিরোধিতা করেছেন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা।
উল্লেখ্য, গত (৩ নভেম্বর) ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন জো বাইডেন। নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন ২০ জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার কথা রয়েছে। তবে সবকিছু নির্ভর করছে সংবিধান অনুযায়ী ট্রাম্প স্বাভাবিক ক্ষমতা হস্তান্তরের ওপর। তিনি ক্ষমতা গ্রহণের পর এই নিষেধাজ্ঞা তুলে নেবেন কি না, এ নিয়ে উৎকণ্ঠায় অনেকেই।
যদিও ট্রাম্পের অভিবাসন নীতির ব্যাপক সমালোচনা করেছেন বাইডেন। অভিবাসীদের জন্য বাইডেন প্রশাসন কাজ করবে বলেও আশ্বাস দেন এই নবনির্বাচিত প্রেসিডেন্ট। ট্রাম্পের ঘোষিত এসব নিষেধাজ্ঞা দ্রুতই বাতিল করা সম্ভব বলেও মনে করেন তিনি।

প্রবাসখবর.কম/বি

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর