বৃহস্পতিবার   ০৬ মে ২০২১   বৈশাখ ২৩ ১৪২৮   ২৪ রমজান ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
১১২৮

অভিনেতা জাফর ইকবালের জন্মদিন আজ

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০১৯  

অভিনয় নৈপুণ্যে এখনও মানুষের হৃদয়ে জায়গা দখল করে আছেন নায়ক জাফর ইকবাল। ১৯৫০ সালের ২৫ সেপ্টেম্বর ঢাকার গুলশানে জন্ম হয় এই তারকার। আজ ২৫ সেপ্টেম্বর এই গুণী অভিনেতার জন্মদিন।

ছেলেবেলা থেকেই সঙ্গীতে হাতেখড়ি জাফর ইকবালের। তার বোন শাহানাজ রহমতুল্লাহ দেশের বরেণ্য কণ্ঠশিল্পী। বড় ভাই আনোয়ার পারভেজও নন্দিত শিল্পী। পারিবারিক আবহের কারণেই জাফর ইকবাল প্রথমে গায়ক হিসেবে পরিচিতি পান।
বাংলা চলচ্চিত্রের স্টাইলিশ নায়কদের অন্যতম জাফর ইকবাল। তিনি ‘চিরসবুজ’ নায়ক হিসেবে পরিচিত। শহুরে রোমান্টিক ও রাগী তরুণের ভূমিকায় দারুণ মানালেও সব ধরনের চরিত্রে ছিল তার স্বাচ্ছদ্য বিচরণ। অভিনয়ের পাশাপাশি বাস্তব জীবনে চমৎকার গান গাইতে পারা এ অভিনেতা বেশকিছু সিনেমাতে গায়ক চরিত্রে অভিনয় করেছেন।
জাফর ইকবাল ১৯৬৬ সালে প্রথম একটি ব্যান্ড গড়ে তোলেন এবং তার প্রথম সিনেমায় গাওয়া গান ছিল ‘পিচ ঢালা পথ’। জাফর ইকবাল এর কণ্ঠে ‘হয় যদি বদনাম হোক আরো’ গানটি একসময় ব্যাপক জনপ্রিয়তা পায়।

মূলত তিনি ছিলেন গিটারবাদক। ভালো গিটার বাজাতেন বলে সুরকার আলাউদ্দিন আলী তাকে দিয়ে অনেক সিনেমার আবহসংগীত তৈরি করিয়েছেন। তার সেই সিনেমাগুলোও বেশ জনপ্রিয়তা পায়। বাংলাদেশের মুক্তিযুদ্ধের আগে জাফর ইকবাল চলচ্চিত্র জগতে পা রাখেন। তার অভিনীত প্রথম সিনেমার নাম ‘আপন পর’। এই সিনেমাতে তার বিপরীতে অভিনয় করেন কবরী। জাফর ইকবালের সঙ্গে অভিনেত্রী ববিতা জুটি হয়ে প্রায় ৩০টির মতো সিনেমা করেন। সবমিলিয়ে তিনি প্রায় ১৫০টি সিনেমা করেন।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশ নেন জাফর ইকবাল। সত্তরের দশকের মাঝামাঝি সময় থেকে চলচ্চিত্রে নিয়মিত অভিনয় শুরু করেন। তারুণ্যের প্রতীক এই চিরসবুজ নায়ক ১৯৯২ সালের ২৭ এপ্রিল মৃত্যুবরণ করেন।

"প্রবাসখবর.কম/বি-এস"

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর