বুধবার   ১৯ জানুয়ারি ২০২২   মাঘ ৬ ১৪২৮   ১৫ জমাদিউস সানি ১৪৪৩

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৬২

অনিয়মিত বাংলাদেশিদের গ্রিস থেকে ফেরত পাঠানো শুরু

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২১  

 ২০১৬ সালের পর প্রথমবারের মতো অনিয়মিত বাংলাদেশি অভিবাসীদের ফেরত পাঠাতে শুরু করেছে গ্রিস। গত সোমবার একটি চার্টার্ড ফ্লাইটে ১৯ জন বাংলাদেশিকে ঢাকায় পাঠানো হয়েছে। এ নিয়ে খবর প্রকাশ করেছে দেশটির গণমাধ্যমগুলো। দীর্ঘ পাঁচ বছর পর গ্রিসে এমন সিদ্ধান্ত নেওয়ায় আতংকে দিন কাটাচ্ছেন গ্রিসের বাংলাদেশি প্রবাসীরা।
এদিকে এ বিষয়ে ইনফোমাইগ্র্যান্টসের একটি প্রতিবেদন থেকে জানা যায়, সংশ্লিষ্ট দেশের সরকারের সহযোগিতায় পাঁচ বছর পর অনিয়মিত বাংলাদেশিদের একটি দলকে ফেরত পাঠিয়েছে গ্রিস। সোমবার গ্রিসের অভিবাসী ও শরণার্থী-বিষয়ক মন্ত্রী নোতিস মিতারাচি নিজেই গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।
এ বিষয়ে তিনি একাধিক টুইটও করেছেন। সোমবার রাতে এথেন্স বিমানবন্দরে একটি ফ্লাইটের সামনে দাঁড়িয়ে গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আন্তর্জাতিক সুরক্ষার আওতায় যারা নেই তাদের ফেরত পাঠাচ্ছে গ্রিস। আজ খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। পাঁচ বছর পর আমরা আবারও বাধ্যতামূলকভাবে বাংলাদেশিদের ফেরত পাঠাচ্ছি।’
দেশটির গণমাধ্যম পলিটিসকিওস জানিয়েছে, এথেন্স বিমানবন্দর থেকে পোলিশ বিমান পরিবহন সংস্থা এন্টার এয়ারের একটি ফ্লাইটে বাংলাদেশিদের পাঠানো হয়। ইউরোপের বহিঃসীমান্ত রক্ষাকারী সংস্থা ফ্রনটেক্সের সমন্বয়ে গ্রিক ও অস্ট্রিয়ান সরকার যৌথভাবে এ উদ্যোগ নিয়েছে বলে উল্লেখ করেছে আরেক সংবাদমাধ্যম কাথিমেরিনি।
এদিকে ঢাকার একটি সূত্র জানিয়েছে, সোমবার গ্রিস ছাড়াও অস্ট্রিয়া থেকে একজন ও মাল্টা থেকে চারজন অনিয়মিত বাংলাদেশি অভিবাসী ফেরত এসেছেন।
সমুদ্রপথে বিভিন্ন সময়ে তুরস্ক হয়ে অনেক বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশী গ্রিসে এসেছেন। গত নভেম্বরের তথ্য অনুযায়ী, দেশটির কোস দ্বীপের আশ্রয়কেন্দ্রে থাকা অনিয়মিত অভিবাসীর ৪০০ জনের মধ্যে ৫৬ জন ছিলেন বাংলাদেশি। এমন অভিবাসনপ্রত্যাশী আছেন অন্য জায়গায়ও। তাদের নিজ দেশে ফেরত পাঠাতে তোড়জোড় চালাচ্ছে গ্রিস সরকার।
আরও জানা গেছে, চলতি বছর এখন পর্যন্ত বিভিন্ন দেশের ১০ হাজার ৬২৩ জন অনিয়মিত অভিবাসী স্বেচ্ছায় গ্রিস ছেড়েছেন বা জোরপূর্বক তাদের ফেরত পাঠানো হয়েছে।
এ বিষয়ে গ্রিসের সঙ্গে বাংলাদেশের সহযোগিতামূলক সম্পর্কের উন্নতি হয়েছে বলেও জানান গ্রিক মন্ত্রী। চলতি বছর বাংলাদেশের প্রবাসী কল্যাণমন্ত্রী গ্রিস সফরে আসেন।
আগামী ফেব্রুয়ারিতে মিতারাচি ফিরতি সফরে বাংলাদেশে যাবেন বলে তাকে উদ্ধৃত করে জানিয়েছে গ্রিক সিটি টাইমস। অনিয়মিত অভিবাসী ফেরত নিতে ঢাকা সহযোগিতা করায় বৈধ পথে বাংলাদেশ থেকে গ্রিসে মৌসুমী কর্মী আনার সুযোগ তৈরি হবে বলেও জানান তিনি।

প্রবাসখবর.কম/বি

 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর