শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০   আশ্বিন ৪ ১৪২৭   ০২ সফর ১৪৪২

প্রবাস খবর
সর্বশেষ:
আপনি কি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে চান? লেখা [email protected] এ পাঠাতে পারেন।
৪২

অদক্ষ প্রবাসী কর্মীদের ফেরত পাঠাতে চায় কুয়েত

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২০  

মধ্যপ্রাচ্যের দেশে কুয়েত অদক্ষ প্রবাসী কর্মীদের ফেরত পাঠাতে চায়। যদিও কুয়েতসহ মধ্যপ্রাচ্যর দেশগুলির বিদেশী কর্মীদের উপর নির্ভরশীল, বিশেষত স্বল্প মূল্যের এশিয়ান শ্রমিকদের উপর।তবে কুয়েত বলেছে, নগদ অর্থের বিনিময়ে কুয়েত সরকার প্রবাসীদের জন্য কাজের অনুমতি পুনর্নবীকরণ বা নবায়ন করবে না।
আগামী ২০২১ সালের জানুয়ারি থেকে ষাট বছর বয়স, বিশেষত যারা বিশ্ববিদ্যালয় ডিগ্রি অর্জন করেন না, তাদের একামা আর নবায়ন হচ্ছে না।
আরব বিজনেস স্বল্প বেতনের পেশায় বেশ কয়েকজন শ্রমিকের সাথে সাক্ষাত্কার উদ্ধৃত করেছে, তাদের মধ্যে মিশরীয় নাগরিক মারজৌক মুহাম্মদ বলেছিলেন যে, “তার জীবনযাত্রার ব্যয় মেটাতে ৪৫ ​​বছরেরও বেশি সময় কুয়েতে গাড়ি ওয়াশারের কাজ করার পরে তাকে বাধ্য করা হবে, যে কোনও সময় কুয়েত ছাড়ুন।
অর্থনৈতিক সমস্যা এবং করোন ভাইরাস প্রভাবে এই বছর তেলের দাম কমে যাওয়ার কারণে কুয়েত ছেড়ে চলে যেতে হয়েছিল এমন কয়েক হাজার মানুষের মধ্যে এই ৬৫ বছর বয়সী মানুষটিও রয়েছেন।
ইরানীয় নাগরিক হাসান আলী, যার বয়স ৬৮ বছর এরও বেশী, তার ভিসা নবায়ন করা হবে না, তিনি বলেন, ” এমন একটি দেশ ছেড়ে চলে যাবেন যেখানে তিনি জীবনের অর্ধেকেরও বেশি সময় কুয়েতে কাটিয়েছেন।
অন্য উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের দেশগুলির মতো কুয়েতও স্বল্প ব্যয়যুক্ত বিদেশী শ্রম, বিশেষত মধ্য প্রাচ্য এবং এশিয়া থেকে আসা শ্রমিকদের উপর প্রচুর নির্ভর করে, কারণ তাদের বেশিরভাগ যুবকের মধ্যে বিনয়ী, দক্ষতার সাথে চাকরি করে।
তবে, তেলের রাজস্ব হ্রাস, যা রাষ্ট্রের আয়ের এক গুরুত্বপূর্ণ উত্স, আর্থিক পরিস্থিতির পুনর্বিবেচনা করে, কুয়েতের ৪.৮ মিলিয়ন মানুষের মোট জনসংখ্যার ৩০ শতাংশে নামিয়ে আনার পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করছে।

প্রবাসখবর.কম/বি 

প্রবাস খবর
এই বিভাগের আরো খবর